দক্ষিণ আমেরিকার দেশ চিলিতে সাত কোটি ২০ লাখ বছর আগের তৃণভোজী ডাইনোসরের জীবাশ্মের সন্ধান পাওয়া গেছে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। সম্প্রতি সন্ধান পাওয়া চ্যাপ্টা মসৃণ চোয়ালের এই ডাইনোসরের বসবাস ছিল চিলিতে। গোনকোকেন ন্যানোই নামে পরিচিত এই ডাইনোসর। এরা লম্বায় চার মিটার ও ওজন হতো এক টন পর্যন্ত!

সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে এ সংক্রান্ত একটি গবেষণা প্রকাশিত হয়েছে। প্রায় এক দশক ধরে চলা গবেষণার পর এই আবিষ্কারের কথা জানালেন বিজ্ঞানীরা। চিলির আন্টার্কটিক ইনস্টিটিউট পরিচালিত গবেষণা চলাকালীন ২০১৩ সালে একটি ন্যাশনাল পার্কের কাছে হলুদ রঙ্গের কিছু হাড়ের ভগ্নাংশ পাওয়া গিয়েছিল।

এর পরের ধাপের কাজ ছিল জীবাশ্মবিদদের। উদ্ধার হওয়ার হাড়গুলো নতুন প্রজাতির, নাকি আগেই সন্ধান পাওয়া পুরোনো পরিচিত কোনও প্রজাতির ডাইনোসরের, সেটা নিশ্চিত করেন তারা। 

গবেষণাপত্রের অন্যতম লেখক আলেক্সান্ডার ভারগাস বলেন, গোনকোকেন ন্যানোই হাঁসের মুখের মতো চ্যাপ্টা মসৃণ চোয়ালের ডাইনোসর। তবে তারা তত উন্নত প্রজাতির ডাইনোসর নয়। বরং পুরোনো প্রজাতিরই, যারা বংশপরম্পরায় বিবর্তনের মাধ্যমে উন্নত প্রজাতিতে পরিণত হয়েছে।

এ গবেষণাপত্রে জানানো হয়েছে, প্রথমে বিজ্ঞানীরা ভেবেছিলেন, দক্ষিণ আমেরিকায় পাওয়া যেত এমন একই প্রজাতিরই তৃণভোজী ডাইনোসর। কিন্তু যতই গবেষণা এগোতে থাকে, ততই তারা বুঝতে পারেন, এটা একেবারেই নতুন প্রজাতি।

এমএ