সামাজিক যোগাযোগমাধ্যম জায়ান্ট কোম্পানি মেটার নতুন চালু করা অ্যাপ থ্রেডস প্রথম দিনেই ৩ কোটি ব্যবহারকারী পেয়েছে

সামাজিক যোগাযোগমাধ্যম জায়ান্ট কোম্পানি মেটার নতুন চালু করা অ্যাপ থ্রেডস প্রথম দিনেই ৩ কোটি ব্যবহারকারী পেয়েছে। কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছেন।

জাকারবার্গ এই অ্যাপটিকে গত অক্টোবরে কিনে নেওয়া ইলন মাস্কের টুইটারের ‘বন্ধুত্বপূর্ণ’ প্রতিদ্বন্দ্বী হিসাবে তুলে ধরছেন। টুইটারের সাম্প্রতিক কিছু নীতিমালার পরিবর্তনের ফলে অনেক ব্যবহারকারী জাকারবার্গের নতুন অ্যাপ থ্রেডসের প্রতি আকৃষ্ট হতে পারেন বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

তবে টুইটারের সিইও লিন্ডা ইয়াকারিনো বলেছেন, টুইটারকে প্রায়ই অনুকরণ করা হলেও এর ব্যবহারকারীদেরকে ‘কখনও নকল করা যায় না।’

থ্রেডস ব্যবহারকারীরা ৫০০ অক্ষর পর্যন্ত পোস্ট করতে পারবেন এবং টুইটারের মতো অনেক ফিচার রয়েছে এই অ্যাপটিতেও। এর আগে জাকারবার্গ বলেছিলেন, প্ল্যাটফর্মটিকে ‘বন্ধুত্বপূর্ণ রাখতে চান... শেষ পর্যন্ত যা এর সাফল্যের চাবিকাঠি হবে।’

অ্যাপটি টুইটারের চেয়ে বড় হবে কি না, প্রশ্নের জবাবে জাকারবার্গ বলেছেন, এতে কিছুটা সময় লাগবে। তবে আমি মনে করি, এটি ১০০ কোটি মানুষের কথোপকথনের অ্যাপ হওয়া উচিত।টুইটার এটি করার সুযোগ পেয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত তা করতে পারেনি। আশা করছি, আমরা পারবো।

থ্রেডস ব্যবহারকারীরা ৫০০ অক্ষর পর্যন্ত পোস্ট করতে পারবেন এবং টুইটারের মতো অনেক ফিচার রয়েছে এই অ্যাপটিতেও

অ্যাপটি চালু হওয়ার পরপরই বিশ্বজুড়ে ব্যাপক সাড়া পেয়েছে। মাত্র একদিনে এই অ্যাপটিতে ৩ কোটিরও বেশি মানুষ সাইন আপ করেছেন। যা থ্রেডসকে টুইটারের অন্যতম প্রতিদ্বন্দ্বী হিসাবে হাজির করতে পারে বলে সামাজিক যোগাযোগমাধ্যম বিশ্লেষকরা ধারণা করছেন।

মেটার মালিকানাধীন ইনস্টাগ্রামের সঙ্গে নতুন এই অ্যাপটিকে যুক্ত করা হয়েছে। এর ফলে ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ব্যবহার করেই থ্রেডসে লগ ইন করা যায়। কিছু ব্যবহারকারী সংশ্লিষ্ট ইনস্টাগ্রাম প্রোফাইল মুছে ফেলা ছাড়া থ্রেডসের অ্যাকাউন্ট ডিলিট করা সম্ভব নয় বলে উদ্বেগ প্রকাশ করেছেন।

এই উদ্বেগের বিষয়ে বিবিসিকে মেটা বলেছে, ব্যবহারকারীরা এই মুহূর্তে ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট মুছে না দিয়ে থ্রেডস প্রোফাইল ডিলিট করতে পারবেন না। আমরা এই বিষয়টি নিয়ে কাজ করছি। তবে ব্যবহারকারীরা যে কোনও সময় থ্রেডস প্রোফাইল ডি-অ্যাক্টিভেট করতে পারবেন।

‘থ্রেডস প্রোফাইল ডি-অ্যাক্টিভেট করলে ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ডি-অ্যাক্টিভেট হবে না।’

বর্তমানে বিশ্বের শতাধিক দেশে থ্রেডস অ্যাপটি ডাউনলোড করতে পারছেন ব্যবহারকারীরা। তবে নিয়ন্ত্রক সংস্থাগুলোর উদ্বেগের কারণে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোতে অ্যাপটি পাওয়া যাচ্ছে না।

এসএস