টিকা নিয়ে রক্ত জমাট বেঁধে যাওয়ার মতো শঙ্কার কারণে যাদের বয়স ৫৫ বছরের কম তাদেরকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনাভাইরাস টিকা না দেওয়ার সুপারিশ করেছেন কানাডার বিশেষজ্ঞরা। স্থানীয় সময় সোমবার কানাডার ন্যাশনাল অ্যাডভাইজারি কমিটি অন ইমিউনাইজেশন অ্যান্ড হেলথ এ সুপারিশ করে।

জাতীয় কমিটির এমন সুপারিশের পর কানাডার দুই প্রদেশ ম্যানিটোবা ও কুইবেকে এই নির্দেশনা মেনে চলার ব্যাপারে সতর্কতা জারি করা হয়েছে। খবর বার্তা সংস্থা এএফপি ও ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের।

ন্যাশনাল অ্যাডভাইজারি কমিটির উপপ্রধান ডা. শেলে ডিকস বলেছেন, ‘সম্ভাব্য ঝুঁকির পরিপ্রেক্ষিতে ৫৫ বছরের কম বয়সীদের অ্যাস্ট্রজেনেকা টিকা দেওয়ার সুবিধা সম্পর্কে যথেষ্ট অনিশ্চয়তা থেকেই এই সিদ্ধান্ত।’

তিনি আরও বলেন, আগে বলা হচ্ছিল, এই টিকা নিয়ে প্রতি দশ লাখে একজনের রক্ত জমাট বাঁধার মতো ঘটনা ঘটতে পারে। কিন্তু ইউরোপে নতুন গবেষণায় দেখা যাচ্ছে, এই সংখ্যাটা লাখে একজন। তাই নতুন এই নির্দেশনা। 

ইউরোপে এই টিকা নিয়ে বিরল হলেও যাদের রক্ত জমাট বাঁধার ঘটনা ঘটেছে তাদের বেশিরভাগই নারী এবং বয়স ৫৫ বছরের কম জানিয়ে তিনি বলেন, এছাড়া এর কারণে মৃত্যুর হারও এখন ৪০ শতাংশে গিয়ে ঠেকেছে।

এছাড়া কানাডার উপপ্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা হাওয়ার্ড এনজু স্থানীয় সশয় সোমবার এক সংবাদ সম্মেলনে জানান, ‘৫৫ বছরের নিচে যাদের বয়স, তাদের ক্ষেত্রে অ্যাস্ট্রাজেনেকার টিকার কার্যকারিতা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। তাই আপাতত এই বয়সীদের ওপর অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রয়োগ আমরা স্থগিত করছি।’  

তবে হেলথ কানাডার প্রধান চিকিৎসা কর্মকর্তা সুপ্রিয় শর্মা বলেন, কানাডায় অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়ার পর কারও শরীরে রক্ত জমাট বাঁধার মতো কোনো ঘটনা ঘটেনি।

এএস