২০২১-এর জুলাই মাসে শেষ বার দিল্লিতে বৈঠক করেছিলেন সোনিয়া ও মমতা।

ভারতের রাজনৈতিক দল কংগ্রেসের সাবেক সভাপতি সোনিয়া গান্ধীর ডাকা নৈশভোজে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেতা মমতা বন্দ্যোপাধ্যায়ের না থাকার ইঙ্গিত মিলছে ভারতীয় গণমাধ্যমে।  

মমতাকে ফোন করে এ নৈশভোজের আমন্ত্রণ জানিয়েছিলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে। কিন্তু তৃণমূল সূত্রে বলা হচ্ছে, মমতা তার পায়ে অস্ত্রোপচারের পর খুব বেশি ধকল নিতে চাইছেন না। রয়েছে চিকিৎসকদের নিষেধাজ্ঞাও। তারপরও বেঙ্গালুরুতে ১৭ ও ১৮ জুলাই বিরোধীদের বৈঠকে তিনি থাকতে চাচ্ছেন। তাই মমতা বেঙ্গালুরু যাবেন ঠিকই, তবে পায়ে খুব বেশি  চাপ নেওয়া সম্ভব হবে না তার। 

১৭ জুলাই বেঙ্গালুরুতে বিরোধী দলের নেতানেত্রীরা পৌঁছানোর পর সোনিয়া গান্ধীর আমন্ত্রণে নৈশভোজের আয়োজন করা হচ্ছে। 

আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, মমতা বন্দোপাধ্যায়ের ১৭ জুলাই বেঙ্গালুরু পৌঁছানোর কথা রয়েছে। সামাজিক সৌজন্যমূলক ৪৫ মিনিটের বিরোধী সমাবেশে থাকবেন। তবে নৈশভোজে যোগ দিতে পারবেন না। কলকাতা থেকে বেঙ্গালুরু যাত্রার পর চিকিৎসকদের নির্দেশ মেনে তিনি হোটেলে সম্পূর্ণ বিশ্রামে থাকবেন। নির্ধারিত ফিজিওথেরাপি করানোর কথাও রয়েছে। ১৮ জুলাই বৈঠকের পরে তাড়াতাড়ি কলকাতা ফেরার পরিকল্পনা রয়েছে তার। মমতা নিজে না থাকলেও তৃণমূলের প্রতিনিধি নৈশভোজে উপস্থিত থাকবেন।

২০২১-এর জুলাই মাসে শেষ বার দিল্লিতে বৈঠক করেছিলেন সোনিয়া ও মমতা। রাহুল গান্ধীও ছিলেন সেই বৈঠকে।  

বিরোধী দলগুলোর ২০২৪-এর লোকসভা নির্বাচনের মূল হাতিয়ার কী হবে, কোন মতাদর্শগত জায়গা থেকে বিজেপিকে চ্যালেঞ্জ জানানো হবে, সংসদে যে সব বিষয় বিরোধীরা তুলেছিলেন, তার মধ্যে কোনগুলো নিয়ে মানুষের কাছে যাওয়া হবে, কার কোথায় শক্তি, কোথায় দুর্বলতা, এ সব বিষয়ে বিরোধীদের বৈঠকে আলোচনা হতে পারে। 

এনএফ