ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে দ্বিতীয় দফায় ভোটগ্রহণ চলছে। এ উপলক্ষে বৃহস্পতিবার (১ এপ্রিল) সকালে বাংলায় টুইট করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একইভাবে বাংলায় টুইট করেছেন ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। পশ্চিমবঙ্গবাসীর কাছে তাদের আবেদন, রেকর্ড সংখ্যায় ভোট দিন। যেন ‘নিরাপদ এবং সমৃদ্ধিশালী’ বাংলা গড়ে তোলা যায়।

তাৎপর্যপূর্ণভাবে নরেন্দ্র মোদি এবং অমিত শাহ দুজনেই টুইট করেন বাংলায়। প্রথম দফার ভোটের দিনও অবশ্য একইভাবে টুইট করে পশ্চিমবাংলার জনগণের কাছে রেকর্ড হারে ভোটদানের আহ্বান জানিয়েছিলেন মোদি-শাহ।

বৃহস্পতিবার সকালে বাংলায় করা ওই টুইট বার্তায় ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলার জনগণের কাছে অনুরোধ, যাদের নির্বাচনিক্ষেত্রে আজ ভোট গ্রহণ হচ্ছে, তারা রেকর্ড সংখ্যায় ভোটদান করুন।’

একইভাবে আরেক রাজ্য আসামের দ্বিতীয় দফা ভোটের জন্যও ভোটারদের কাছে আবেদন জানিয়েছেন মোদি। তবে প্রটোকল মেনে কোনো দলের কথা নিজের টুইটে উল্লেখ করেননি তিনি।

দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও রেকর্ড সংখ্যায় ভোট দিতে পশ্চিমবঙ্গের মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন। তার টুইট, ‘পশ্চিমবঙ্গের দ্বিতীয় দফার ভোট শুরু হতে চলেছে, আমি সকলের কাছে আবেদন করব বৃহৎ সংখ্যায় ভোট দানে অংশ নিতে। আপনার একটি ভোট বাংলায় নিশ্চিত পরিবর্তন আনবে। তাই, সবাই এগিয়ে আসুন এবং ভোট দিন নিরাপদ ও সমৃদ্ধশালী বাংলা গড়তে।’

অবশ্য মোদির টুইটে কোনো নির্দিষ্ট দলের হয়ে ভোট চাওয়ার ইঙ্গিত না থাকলেও অমিত শাহ পরোক্ষভাবে নিজের দলের সমর্থনেই ভোট চেয়েছেন। তিনি যে পরিবর্তনের কথা বলতে চেয়েছেন, সেটি আসলে পশ্চিমবঙ্গে বিজেপির নির্বাচনি স্লোগান।

উল্লেখ্য, বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের সবচেয়ে হেভিওয়েট আসন নন্দীগ্রামসহ পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও দক্ষিণ ২৪ পরগনার মোট ৩০টি আসনে ভোটগ্রহণ চলছে। সকাল থেকে বুথগুলোতে ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

তবে সব আসনকে ছাপিয়ে এ পর্বে সবার নজর হাই-ভোল্টেজ আসন পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রামে। পশ্চিমবঙ্গের রাজনীতির পালাবদলের আঁতুড়ঘর এ নন্দীগ্রামে প্রতিদ্বন্দ্বিতা করছেন তৃণমূল নেত্রী মমতা ও তারই একসময়ের বিশ্বস্ত ’সেনাপতি’ বর্তমান বিজেপি নেতা শুভেন্দু অধিকারী।

টিএম/জেএস