বহুদিন ধরেই স্কুলে স্মার্টফোন ব্যবহারে বিধিনিষেধ নিয়ে ভাবছে জাতিসংঘ। সেই চিন্তারই ফলশ্রুতিতেই শিক্ষার মান বাড়াতে স্কুলে স্মার্টফোন নিষিদ্ধের প্রস্তাব করেছে সংস্থাটি।

সম্প্রতি জাতিসংঘের এক প্রতিবেদনে এমনই এক প্রস্তাব দেওয়া হয়েছে। আর এ প্রস্তাব দিয়েছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা  ইউনেস্কো।

সংস্থাটি বলছে, স্মার্টফোন নানাভাবে সুষ্ঠু শিক্ষাগ্রহণের অন্তরায় হয়ে দাঁড়াচ্ছে। এ অবস্থায় শিক্ষাগ্রহণ প্রক্রিয়ার মান বাড়াতে এবং অনলাইন বুলিং থেকে শিক্ষার্থীদের বাঁচাতে স্কুলে স্মার্টফোন ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

রিপোর্টে উল্লেখ করা হয়, মোবাইল ফোনের ব্যবহার এডুকেশনাল পারফরম্যান্সের উপর গভীর প্রভাব ফেলছে। পাশাপাশি ইমোশনালিও তা শিক্ষার্থীদের উপর বিরূপ প্রভাব ফেলছে। শিক্ষার ক্ষেত্রে স্মার্টফোন এবং কৃত্রিম বুদ্ধিমত্তা হিউম্যান সেন্টার্ড ভিশনের আওতায় থাকাই উচিত। কেননা, শিক্ষকের সঙ্গে মুখোমুখি সাক্ষাতের কোনও বিকল্প নেই। তাই অনলাইন এডুকেশন দিয়ে এই ব্যবস্থাকে কখনই নষ্ট করা উচিত নয়।

ইউনেস্কো বলছে, সব পরিবর্তন উন্নতির পথে নিয়ে যায় না। আর কোনও কিছু করা যায় বলেই সেটা করা উচিত নয়।

প্রতিবেদনে শিক্ষার সামাজিক ব্যাপ্তির বিষয়টিও তুলে ধরেছে ইউনেস্কো। সংস্থাটি বলছে, ডিজিটাল প্রযুক্তিকে কৌশলে কাজে লাগাতে হবে। কেননা, ডিজিটাল প্রযুক্তির সূত্রে শিক্ষার গুণমান আদৌ বেড়েছে কি না, বাড়লে কতটা সেটা এখনও পরিষ্কার নয়।

এমজে