ফাইল ছবি

আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলের খোস্ত প্রদেশের একটি হোটেলে বিস্ফোরণে অন্তত তিনজন নিহত ও আরও সাতজন আহত হয়েছেন। সোমবার হোটেলে বিস্ফোরণে হতাহতের এই ঘটনা ঘটেছে বলে প্রদেশটির মিডিয়া অফিস জানিয়েছে।

পাকিস্তানের সীমান্ত লাগোয়া আফগানিস্তানের এই প্রদেশে প্রায়ই জঙ্গিদের সাথে অন্যান্য গোষ্ঠীর সদস্যদের সংঘর্ষের ঘটনা ঘটে। তবে সোমবারের এই বিস্ফোরণের কারণ তাৎক্ষণিকভাবে পরিষ্কার হওয়া যায়নি।

খোস্ত প্রদেশের মিডিয়া অফিস বলেছে, হতাহতদের মধ্যে পাকিস্তানের ওয়াজিরিস্তান অঞ্চলের লোকজন রয়েছেন। সীমান্তের কাছের পাকিস্তানের এই অঞ্চলে বছরের পর বছর ধরে বিভিন্ন জঙ্গিগোষ্ঠীর মাঝে লড়াই চলছে। এই ঘটনার বিষয়ে তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে সাড়া পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর দেয়নি বলে জানিয়েছে রয়টার্স।

আফগানিস্তানের তালেবান-নিয়ন্ত্রিত প্রশাসন দেশটিতে ক্ষমতায় আসার পর থেকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিদ্রোহের মুখোমুখি হয়েছে। এই গোষ্ঠীর সদস্যরা গত কয়েক মাসে দেশটির বেসামরিক, বিদেশি এবং তালেবানের নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে একাধিক প্রাণঘাতী হামলা চালানোর দাবি করেছে।

এদিকে, প্রতিবেশি পাকিস্তানে স্থানীয় তালেবান জঙ্গিদের সহিংসতার ঘটনাও বৃদ্ধি পেয়েছে। আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান গোষ্ঠী পাকিস্তানের মাটি ব্যবহার করে সহিংসতা চালানো জঙ্গিদের দমনে যথাযথ ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ করেছে পাকিস্তান।

তালেবান বলেছে, তারা আফগানিস্তানের নিরাপত্তা নিশ্চিত করার দিকে মনোনিবেশ করছে। এ জন্য গত কয়েক মাসে ইসলামিক স্টেট জঙ্গিদের কয়েকটি সেলের বিরুদ্ধে একাধিক অভিযান পরিচালনা করা হয়েছে।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, ২০২১ সালে পশ্চিমা সৈন্যরা আফগানিস্তান ছেড়ে যাওয়ার পর থেকে দেশটিতে সহিংসতা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। পশ্চিমাদের বিদায়ে তালেবান ক্ষমতা গ্রহণের পর থেকে দেশটিতে বোমা হামলা ও অন্যান্য সহিংসতায় এক হাজারের বেশি বেসামরিক নাগরিকের প্রাণহানি ঘটেছে।

সূত্র: রয়টার্স।

এসএস