অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলীয় উপকূলের তিউই দ্বীপপুঞ্জে এমভি-২২বি অসপ্রে উড়োজাহাজটি নিয়মিত অনুশীলনের সময় দুর্ঘটনার কবলে পড়েছে | ছবি: এবিসি

অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলীয় উপকূলে মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর একটি উড়োজাহাজ বিধ্বস্তে অন্তত তিন মেরিন সেনা নিহত হয়েছেন। রোববার অস্ট্রেলিয়ার তিউই দ্বীপপুঞ্জে উড়োজাহাজ বিধ্বস্তের এই ঘটনায় আহত হয়েছেন আরও ২০ মার্কিন মেরিন সেনা। তাদের মধ্যে অন্তত পাঁচ সৈন্যের অবস্থা আশঙ্কাজনক বলে মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ মার্কিন মেরিন সেনাদের বহনকারী উড়োজাহাজ বিধ্বস্তের এই ঘটনাকে ‘মর্মান্তিক’ বলে উল্লেখ করেছেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে মেরিন রোটেশন ফোর্স-ডারউইন বলেছে, অন্য পাঁচজনকে আশঙ্কাজনক অবস্থায় রয়্যাল ডারউইন হাসপাতালে নেওয়া হয়েছে। 

এতে বলা হয়েছে, ২৩ মার্কিন মেরিন সেনাকে বহনকারী এমভি-২২বি অসপ্রে উড়োজাহাজটি নিয়মিত অনুশীলনের সময় দুর্ঘটনার কবলে পড়েছে। এই দুর্ঘটনার কারণ জানতে ইতোমধ্যে তদন্ত শুরু হয়েছে।

অস্ট্রেলিয়ার নর্দার্ন টেরিটরি পুলিশ কমিশনার মাইকেল মারফি বলেছেন, ডারউইন থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরের তিউই দ্বীপপুঞ্জের কাছে রোববার স্থানীয় সময় সকাল ৯টার দিকে দুর্ঘটনাটি ঘটেছে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, পূর্ব তিমুর, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনের সামরিক বাহিনীর সমন্বয়ে বার্ষিক প্রিডেটর রান মহড়া-২০২৩ চলাকালীন এমভি-২২বি অসপ্রে উড়োজাহাজটি দুর্ঘটনায় পড়েছে। দুর্ঘটনাকবলিত অসপ্রেতে কোনও অস্ট্রেলীয় সেনা সদস্য ছিলেন না বলে প্রধানমন্ত্রী আলবানিজ জানিয়েছেন।

এর আগে, এক বিবৃতিতে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, সরকার এবং প্রতিরক্ষা হিসেবে আমাদের প্রধান ফোকাস হচ্ছে দ্রুতগতিতে উদ্ধার তৎপরতা পরিচালনা এবং এই কঠিন সময়ে সব ধরনের সমর্থন ও সহায়তা নিশ্চিতে করা।

স্কাই নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, ফিলিপাইন, ইন্দোনেশিয়া এবং পূর্ব তিমুরের প্রায় আড়াই হাজার সৈন্য ওই মহড়ায় অংশ নিয়েছেন।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অন্যতম প্রধান দুই মিত্র মার্কিন যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়া গত কয়েক বছরে চীনের ক্রমবর্ধমান শক্তিবৃদ্ধির মুখে নিজেদের মাঝে সামরিক সহযোগিতা জোরদার করেছে।

গত মাসে কুইন্সল্যান্ড উপকূলে অস্ট্রেলিয়ার সামরিক বাহিনীর একটি উড়োজাহাজ সমুদ্রে বিধ্বস্ত হয়। দ্বিপাক্ষিক মহড়ার সময় উড়োজাহাজ বিধ্বস্তের এই ঘটনায় চার অস্ট্রেলীয় সেনা নিহত হন।

সূত্র: রয়টার্স, স্কাই নিউজ।

এসএস