ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য হরিয়ানার মুসলিম অধ্যুষিত নুহ জেলায় গত জুলাইয়ে সাম্প্রদায়িক দাঙ্গার মূল উসকানিদাতা মনু মানেসারকে গ্রেপ্তার করেছে পুলিশ

ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য হরিয়ানার মুসলিম অধ্যুষিত নুহ জেলায় গত জুলাইয়ে সাম্প্রদায়িক দাঙ্গার মূল উসকানিদাতা ও কট্টর হিন্দুত্ববাদী নেতা মনু মানেসারকে গ্রেপ্তার করেছে পুলিশ। মঙ্গলবার হরিয়ানা পুলিশ তাকে গ্রেপ্তারের পর ব্যাপক নিরাপত্তা ব্যবস্থার মাঝে আদালতের কাছে হাজির করেছে।

দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, আধুনিক অস্ত্রে সজ্জিত হরিয়ানা পুলিশের সদস্যরা প্রায় অর্ধডজন গাড়ির বহর নিয়ে মনু মানেসারকে আদালত চত্বরে নিয়ে যান।

ভারতের কট্টর হিন্দুত্ববাদী গোষ্ঠী ও ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) অনুসারী বজরং দলের কর্মী মনু মানেসার রাজস্থানের দুই মুসলিম যুবককে পিটিয়ে-পুড়িয়ে হত্যার এক মামলার মূল অভিযুক্ত। গত ফেব্রুয়ারিতে হরিয়ানায় একটি গাড়িতে ওই দুই যুবকের লাশ পাওয়া যায়।

রাজস্থানের ভরতপুর জেলার একটি গ্রামের বাসিন্দা নাসির (২৫) ও জুনাইদকে (৩৫) গত ১৫ ফেব্রুয়ারি দেশটির স্বঘোষিত গোরক্ষকরা অপহরণ করেছিলেন বলে অভিযোগ রয়েছে। পরের দিন হরিয়ানার লোহারুতে আগুনে পুড়ে যাওয়া একটি গাড়ি থেকে তাদের মরদেহ উদ্ধার করা হয়।

হরিয়ানা পুলিশের সূত্র বলছে, তথ্য প্রযুক্তি আইনের জামিনযোগ্য ধারায় মঙ্গলবার মানেসারকে গ্রেপ্তার করা হয়েছে। স্থানীয় সময় সন্ধ্যার মধ্যে তার জামিন হওয়ার সম্ভাবনা রয়েছে। এরপর রাজস্থান পুলিশ তাকে জোড়া খুনের মামলায় হেফাজতে নেবে।

রাজস্থানের ভরতপুরের পুলিশ সুপার মৃদুল কাচাওয়া বলেন, ‘হরিয়ানা পুলিশের সহকর্মীরা আমাদের জানিয়েছেন, মনু মানেসারকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের আইনি প্রক্রিয়া শেষ হলে আমরা আমাদের প্রক্রিয়া শুরু করব।’

গত জুলাইয়ে হরিয়ানার মুসলিম অধ্যুষিত নুহ জেলায় যে সাম্প্রদায়িক দাঙ্গা ছড়িয়ে পড়েছিল তাতে উসকানি দেওয়ার অভিযোগও রয়েছে মানেসারের বিরুদ্ধে। নুহ জেলার হিন্দু-মুসলিম দাঙ্গায় কমপক্ষে ছয়জনের প্রাণহানি ঘটে।

দেশটির আরেক কট্টর হিন্দুত্ববাদী গোষ্ঠী বিশ্ব হিন্দু পরিষদের আয়োজিত ‘ব্রিজ মন্ডল জলাভিষেক যাত্রা’ চলাকালীন ৩১ জুলাই ওই দাঙ্গার সূত্রপাত হয়েছি। পরবর্তীতে এই সহিংসতা গুরুগ্রামসহ পার্শ্ববর্তী অন্যান্য এলাকাতেও ছড়িয়ে পড়ে।

ওইদিন জলাভিষেক যাত্রায় মানেসারের যোগ দেওয়ার গুজব সাম্প্রদায়িক দাঙ্গার সূত্রপাত করেছিল বলে অভিযোগ রয়েছে। রাজস্থানের জোড়া খুনের মামলায় পলাতক ওই গোরক্ষক জলাভিষেক যাত্রার কয়েকদিন আগে একটি ভিডিও পোস্ট করে এতে অংশ নেবেন বলে জানিয়েছিলেন। ওই দিন সমর্থকদের বিপুল সংখ্যায় বেরিয়ে আসার আহ্বানও জানিয়েছিলেন তিনি।

মনু মানেসারের জলাভিষেক যাত্রায় যোগ দেওয়ার এই ঘটনা স্থানীয় মুসলিম সম্প্রদায়ের কিছু অংশকে ক্ষুব্ধ করে তোলে। তারা স্বঘোষিত এই গোরক্ষকের জলাভিষেক যাত্রায় অংশ নেওয়াকে হুমকি হিসাবে দেখেছিলেন। সামাজিক যোগাযোগমাধ্যমেও এই বিষয়ে উভয়পক্ষের সমর্থকদের মধ্যে ব্যাপক উত্তপ্ত বাক্য বিনিময় হয়েছিল।

মানেসারের সহযোগী বিট্টু বজরঙ্গীকেও গত মাসে সহিংসতার অভিযোগে গ্রেপ্তার করেছে পুলিশ। যদিও পরবর্তীতে জামিন পেয়েছেন তিনি।

সূত্র: এনডিটিভি।

এসএস