অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বের বেশ কিছু অঞ্চলে দাবানল ক্রমশ ছড়িয়ে পড়ছে। দেশটির ভিক্টোরিয়া প্রদেশে একটি দাবানল রাতারাতি তিনগুণেরও বেশি ছড়িয়ে পড়েছে।

এছাড়া তাসমানিয়া প্রদেশের প্রত্যন্ত অঞ্চলের বাসিন্দাদের দেশটির নিরাপদ স্থানে সরে যাওয়ার আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ। মঙ্গলবার (৩ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ভিক্টোরিয়া প্রদেশের গিপসল্যান্ড অঞ্চলের পূর্ব অংশে প্রবল বাতাসের কারণে মঙ্গলবার প্রায় ১৭ হাজার হেক্টর (৬৬ বর্গমাইল) এলাকায় দাবানল ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছে প্রাদেশিক দমকল কর্তৃপক্ষ। পরে এই সংস্থা সেখানে ৬৫০ জন দমকলকর্মী মোতায়েন করে।

কান্ট্রি ফায়ার অথরিটি ভিক্টোরিয়ার চিফ অফিসার জেসন হেফারনান বলেছেন, ‘আজ খুব ভোরে আমরা বিভিন্ন দলে ভাগ হয়ে কাজে নেমে পড়েছি। বেশ বড় আগুন বিশাল এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে। ... এটি বেশ কঠিন বলে মনে হচ্ছে, শুধু ব্যক্তিগত সম্পত্তিতেই আগুন জ্বলছে না, কিছু পাইন বাগানও জ্বলছে।’

আরও পড়ুন: অস্ট্রেলিয়ায় কুকুরের সাথে বিকৃত যৌনতা, দম্পতি গ্রেপ্তার

অন্যদিকে তাসমানিয়া প্রদেশের বাস স্ট্রেইটজুড়ে ফ্লিন্ডার দ্বীপের উত্তর প্রান্তের বাসিন্দাদের দাবানল থেকে সরে যেতে বলা হয়েছে। মূলত ওই এলাকায় ছড়িয়ে পড়া দাবানল নিয়ন্ত্রণের বাইরে রয়েছে। এছাড়া দক্ষিণ-পূর্বাঞ্চলজুড়ে গরম ও শুষ্ক বাতাসে আগুন আরও প্রকট রূপ নিচ্ছে।

অবশ্য মঙ্গলবার বিকেলের দিকে ভিক্টোরিয়ায় অবস্থার দ্রুত পরিবর্তন হবে বলে আশা করা হচ্ছে। বিকেলের দিকে ভারী বৃষ্টির হতে পারে যা আগুন নেভাতে সাহায্য করবে বলে আশা করা হচ্ছে। একইসঙ্গে বৃষ্টির জেরে আকস্মিক বন্যাও শুরু হতে পারে।

জেসন হেফারনান বলছেন, ‘এটি খুব উদ্বেগজনক। ভিক্টোরিয়াতে এমন অবস্থা চলছে যে আপনি এখানে একদিনে চারটি মৌসুম দেখার আশা করতে পারেন এবং আমি আপনাকে বলতে চাই, আজ তারা আর ভুল নয়।’

আরও পড়ুন: অস্ট্রেলিয়ায় আগুনে পুড়ে প্রাণ গেল বাবা ও পাঁচ ছেলের

রয়টার্স বলছে, গরম এবং শুষ্ক অবস্থার কারণে মঙ্গলবার নিউ সাউথ ওয়েলস কর্তৃপক্ষ বৃহত্তর সিডনি অঞ্চলসহ প্রদেশের বিশাল অংশজুড়ে উন্মুক্ত স্থানে আগুন নিষিদ্ধ করেছে। মঙ্গলবার সকালে প্রদেশজুড়ে ৮২টি আগুন জ্বলছিল, যার মধ্যে ১৬টি নিয়ন্ত্রণে আসেনি।

এছাড়া মঙ্গলবার বিকেলে সিডনির পশ্চিমে তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস (৯৮.৬ ডিগ্রি ফারেনহাইট) পৌঁছবে বলে আশা করা হচ্ছে।

টিএম