পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে গুরুতর আহত হয়ে কোমায় চলে গেছেন অর্মিতা গারাওয়ান্দ

নৈতিকতা পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে মাথায় আঘাত পেয়ে গুরুতর আহত হয়েছেন ইরানের ১৬ বছর বয়সী এক কিশোরী। ধারণা করা হচ্ছে, হিজাব না পরায় পুলিশের সঙ্গে তার ধস্তাধস্তি হয়। এর একপর্যায়ে পড়ে গিয়ে মাথায় মারাত্মক আঘাত পান তিনি। এরপর কোমায় চলে যান ওই কিশোরী।

কুর্দি অধিকার সংস্থা হেঙ্গো মঙ্গলবার (৩ অক্টোবর) এমন দাবি জানিয়েছে। সংস্থাটি বলেছে, একটি মেট্রো স্টেশনে এ ঘটনা ঘটেছে।

বর্তমানে কোমায় থাকা ওই কিশোরীর নিবিড় চিকিৎসা চলছে। তবে সংস্থাটি জানিয়েছে, অর্মিতা গারাওয়ান্দ নামের ওই কিশোরীর কোনো আত্মীয়-স্বজনকে; এমনকি বাবা-মাকে কাছে যেতে দেওয়া হচ্ছে না। এর বদলে কড়া নিরাপত্তা বজায় রেখে অর্মিতাকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

মেট্রো স্টেশনের সিসি ক্যামেরায় দেখা যায়, ওই কিশোরীকে ট্রেনের ভেতর থেকে বের করা হচ্ছে।

তবে পুলিশের সঙ্গে ধাক্কাধাক্কির বিষয়টি অস্বীকার করেছে ইরান সরকার। তারা জানিয়েছে, নিম্ন রক্তচাপজনিত কারণে ওই কিশোরী জ্ঞান হারিয়ে পড়ে যান।

এদিকে এ ঘটনার পর আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনীকে উচ্চ সতর্কতাবস্থায় রেখেছে ইরান।

গত বছরের সেপ্টেম্বরে এই নৈতিকতা পুলিশের হেফাজতে মাহসা আমিনি নামের এক তরুণীর মৃত্যু হয়। তার মৃত্যুর পর পুরো ইরানজুড়ে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ে। ওই বিক্ষোভে পাঁচশরও বেশি মানুষের মৃত্যু হয়।

গত বছরের মতো এবার যেন তেমন কিছু না হয় সে ব্যাপারে সতর্ক থাকছে দেশটির পুলিশ।

কুর্দিদের অধিকার নিয়ে কাজ করা হেঙ্গো ওই কিশোরীর একটি ছবি প্রকাশ করেছে। এতে দেখা যাচ্ছে, তার মাথা ও গলায় ব্যান্ডেজ লাগানো আছে। সংস্থাটি জানিয়েছে, গত ১ অক্টোবর এ ঘটনা ঘটে। এরপর থেকে আর তার জ্ঞান ফেরেনি।

সূত্র: এএফপি

এমটিআই