বার্ড ফ্লু হিসেবে পরিচিত অতি-সংক্রামক এভিয়ান ইনফ্লুয়েঞ্জার ভয়াবহ প্রাদুর্ভাব শুরু হয়েছে দক্ষিণ আফ্রিকায়। এই প্রাদুর্ভাবের প্রভাবে দেশটিতে পোল্ট্রি পণ্যের তীব্র ঘাটতি দেখা দিয়েছে। যে কারণে দেশটির সুপারমার্কেটগুলোতে ক্রেতাদের জন্য ডিম কেনার সংখ্যা নির্ধারণ করে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার দেশটির সংবাদমাধ্যমের খবরে এই তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, দেশের কিছু সুপারমার্কেট গ্রাহকদের ডিম কেনার সংখ্যা ছয়টিতে সীমিত করেছে। অর্থাৎ কেউ চাইলেও একসাথে ছয়টির বেশি ডিম কিনতে পারবেন না।

দেশটির অন্যতম প্রধান খুচরা বিক্রেতা উলওয়ার্থ স্থানীয় সংবাদমাধ্যম নিউজ২৪’কে বলেছে, তারা ক্রেতাদের ডিম কেনার সংখ্যা নির্ধারণ করে দিয়েছে। প্রত্যেক গ্রাহক ছয়টি ডিম কিনতে পারবেন। উলওয়ার্থ ইতিমধ্যে এই সিদ্ধান্ত বাস্তবায়ন করেছে।

দক্ষিণ আফ্রিকার আরেক কুচরা বিক্রেতা পিক এন পে দেশটির জনগণকে ‘দায়িত্ববোধের সাথে কেনাকাটা’ করার পরামর্শ দিয়ে বলেছে, তারা গ্রাহকদের জন্য ডিম ক্রয় এক বা দুটি প্যাকের মধ্যে সীমিত রাখবে।

গত কিছুদিন ধরে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার (এইচপিএআই) প্রাদুর্ভাব মোকাবিলায় ব্যাপক লড়াই করছে দক্ষিণ আফ্রিকা। অতি-সংক্রামক এই বার্ড ফ্লুর সংক্রমণ পশুপাখির ঝাঁকে দ্রুত ছড়িয়ে পড়ে। আর এতে মৃত্যুর হারও অনেক বেশি।

দেশটির উৎপাদনকারীরা আগামী সপ্তাহগুলোতে মুরগির মাংসের ঘাটতি দেখা দিতে পারে বলে সতর্ক করে দিয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের সাংবাদিকরা দক্ষিণ আফ্রিকার কিছু মার্কেট পরিদর্শন করেছেন। যেখানে তারা দোকানে ডিমের তাকের সারি খালি দেখতে পেয়েছেন।

রয়টার্সকে উলওয়ার্থের একজন কর্মকর্তা বলেছেন, আমরা এভিয়ান ফ্লুর কারণে বাজারে সরবরাহের ক্ষেত্রে উল্লেখযোগ্য চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছি।

‘এই কারণে যত তাড়াতাড়ি সম্ভব নিয়মিত সরবরাহে ফেরা নিশ্চিতে আমরা কৃষকদের সাথে কাজ করার সময় আমাদের দোকানে ডিম কেনার সীমা প্রতি গ্রাহকের জন্য ছয়টিতে সীমিত রাখার সিদ্ধান্ত কার্যকর করেছি।’

গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকার কৃষি মন্ত্রণালয় জানিয়েছিল, এভিয়ান ইনফ্লুয়েঞ্জার কারণে দেশটিতে ২৫ লাখেরও বেশি মুরগি মারা গেছে। দেশের আটটি প্রদেশের মধ্যে পাঁচটিতেই এই ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

সূত্র: রয়টার্স, বিবিসি।

এসএস