চতুর্থ দফায় করোনার প্রকোপ শুরু হয়েছে ইরানে। করোনায় বিপর্যস্ত মধ্যপ্রাচ্যের দেশটিতে শনিবার থেকে জারি করা হয়েছে দশ দিনের লকডাউন। আজ রোববার (১১ এপ্রিল) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত আরও ২৫৮ জন মানুষ মারা গেছে। গত বছরের ডিসেম্বরের পর ইরানে একদিনে এত মানুষের মৃত্যু হয়নি। 

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ খবর জানিয়ে বলা হয়েছে, গতকালের আড়াই শতাধিক মৃত্যুর পর ইরানে করোনায় আক্রান্ত হয়ে প্রাণহানি গিয়ে ঠেকেছে ৬৪ হাজার ৪৯০ জনে। 

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সিমা সাদাত লারি রাষ্ট্রায়ত্ত টেলিভিশনকে জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় আরও ২১ হাজার ৬৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত ২০ লাখ ৭০ হাজার ১৪১ জন। 

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র লারি এ সময় বলেন, ‘দুর্ভাগ্যবশত গত ২৪ ঘণ্টায় আরও ২৫৮ জন মানুষের প্রাণহানি হয়েছে।‘ দেশটির রাষ্ট্রায়ত্ত টিভি জানিয়েছে, গত ১০ ডিসেম্বরের পর করোনায় একদিনে এত মানুষ মারা যায়নি।  

ইরানের মানুষজন যদি স্বাস্থ্যবিধি মেনে না চলে তাহলে আগামী দিনগুলোতে করোনায় প্রাণহানির সংখ্যা আরও বাড়বে বলে টেলিভিশনে সম্প্রচারিত এক সংবাদ সম্মেলনে সতর্ক করেছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী সাঈদ নামাকি।

চতুর্থ ঢেউ ঠেকাতে গতকাল শনিবার থেকে ইরানের বেশিরভাগ এলাকায় দশ দিনের লকডাউন জারি করা হয়েছে। দেশটির মোট ৩১ প্রদেশের ২৩টি এখন লকডাউনের আওতায়। 

লকডাউন নিষেধাজ্ঞার আওয়তায় ব্যবসা প্রতিষ্ঠান, স্কুল, থিয়েটার এবং ক্রীড়া সুবিধাগুলো বন্ধ করতে বাধ্য করা হয়েছে এবং ইরানে বুধবার থেকে শুরু হওয়া পবিত্র রমজান মাসে মানুষের জমায়েতও নিষিদ্ধ করা হয়েছে।

এএস/জেএস