ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কটাক্ষ করে দেশটির বিরোধী দলীয় নেতা  রাহুল গান্ধী বলেছেন, দেশে দলিতরা যখন চরম আর্থিক দুরবস্থায়, আমাদের দলিত প্রধানমন্ত্রী কখনও একই পোশাক দু’বার পরেন না। সারা দিনে বহু বার পোশাক বদলান, তার মধ্যে একটা বা দুটো শুট আবার হয় লক্ষাধিক টাকা মূল্যের।  

মধ্যপ্রদেশের নির্বাচনী জনসভায় গিয়ে গতকাল এসব কথা বলেন তিনি।  

মধ্যপ্রদেশে বিধানসভার ২৩০টি আসনে নির্বাচন ১৭ নভেম্বর। বৃহস্পতিবার নির্বাচনী জনসভা করেন নরেন্দ্র মোদিও। পরের দিন একই জেলায় সভা করতে এসে মধ্যপ্রদেশের বিজেপি সরকারের পাশাপাশি রাহুল সমালোচনা করেন মোদিরও। 

রাহুল বলেন, জাতগণনা হলো এক্স-রে-র মতো। সমাজের পিছিয়ে পড়া অংশের মানুষের অবস্থান এই সমীক্ষার ফলে সিনেমার মতো বোঝা যাবে। মধ্যপ্রদেশে ক্ষমতায় এলে কংগ্রেস জাতগণনা করাবে বলে ঘোষণা করেন রাহুল।  

রাহুল গান্ধী

তিনি বলেন, মধ্যপ্রদেশে তো বটেই, কেন্দ্রে সরকার গড়ার পরে গোটা দেশেই জাতগণনা করাবে কংগ্রেস। সেই রিপোর্ট ধরে উন্নয়নের গতিপথ নির্ধারণ করা হবে।

দেশে বেকারত্বের প্রসঙ্গ টেনে রাহুল বলেন, ভারত জোড়ো যাত্রার সময়ে বহু যুবকের সঙ্গে তার কথা হয়েছে। তাদের যোগ্যতা রয়েছে, দেশের জন্য কিছু করতে চান তারা। কিন্তু সেই সুযোগ তারা পাচ্ছেন না। রাহুল বলেন, সাধারণ মানুষের কথা ভাবে না বিজেপি সরকার।

এনএফ