বিশ্বজুড়ে মহামারির ভয়াবহ পরিস্থিতির মাঝে গত টানা ছয়দিনের মতো করোনাভাইরাস সংক্রমণের রেকর্ড হয়েছে ভারতে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ৯ শতাধিক মৃত্যুর পাশাপাশি নতুন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬৮ হাজারের বেশি মানুষ। অন্যদিকে, ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় এই ভাইরাসে মারা গেছেন এক হাজার ৮০৩ জন এবং সংক্রমিত হয়েছেন ৩৭ হাজারের বেশি।

সোমবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত একদিনে ভারতে ১ লাখ ৬৮ হাজার ৯১২ জনের করোনা সংক্রমণের রেকর্ড হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা এক কোটি ৩৫ লাখ ছাড়িয়ে গেছে।

করোনার নতুন এই উত্থানে দেশটিতে ২৪ ঘণ্টায় প্রাণ গেছে ৯০৪ জনের। মহামারি শুরু হওয়ার পর থেকে মৃত্যুর সংখ্যা ১ লাখ ৭০ হাজার ১৭৯ জনে পৌঁছেছে।

বিশ্বে করোনাভাইরাসে সংক্রমণের তালিকায় যুক্তরাষ্ট্রের পরই এখন ভারতের অবস্থান; তৃতীয় স্থানে আছে দক্ষিণ আমেরিকার বৃহত্তম দেশ ব্রাজিল।

ভারতে করোনা চিত্র

দেশটিতে করোনাভাইরাসে সবচেয়ে বিপর্যস্ত পশ্চিমাঞ্চলীয় মহারাষ্ট্র প্রদেশ। এই রাজ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৬৩ হাজার ২৯৪ জন সংক্রমিত হয়েছেন এবং মারা গেছেন ৩৪৯ জন। মহামারির লাগাম টানতে রাজ্য সরকার চলতি সপ্তাহে পুরোপুরি লকডাউন ঘোষণা করতে যাচ্ছে।

সংক্রমণের তালিকায় মহারাষ্ট্রের পরপরই রয়েছে দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালা, কর্ণাটক, তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশ।

• রাজধানী নয়াদিল্লিতেও একদিনে সংক্রমণের সর্বোচ্চ রেকর্ড হয়েছে। সেখানে গত ২৪ ঘণ্টায় এই ভাইরাসে ১০ হাজার ৭৭৪ জন সংক্রমিত এবং ৪৮ জন মারা গেছেন। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেছেন, রাজধানীতে করোনাভাইরাসের চতুর্থ ঢেউ শুরু হয়েছে এবং এটি অত্যন্ত বিপজ্জনক।

• প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্য গুজরাটে এই ভাইরাসে ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৪৬৯ জন। এ নিয়ে গুজরাটে মোট আক্রান্ত ৩ লাখ ৪৭ হাজার ৪৯৫ জনে পৌঁছেছে।

গত ২৪ ঘণ্টায় ভারতে ২ কোটি ৯০ লাখ ৩৩ হাজার ডোজ ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। এ নিয়ে দেশটিতে এখন পর্যন্ত মোট ১০ কোটি ৪৫ লাখ মানুষকে করোনার এই ভ্যাকসিন দেওয়া হলো।

• সংক্রমণ এবং মৃত্যু লাফিয়ে লাফিয়ে বাড়লেও দেশটির লাখ লাখ মানুষ উত্তরাখণ্ডের হরিদ্বারে কুম্ভ মেলায় অংশ নিয়েছেন। গঙ্গার তীরে লাখ লাখ মানুষকে দেখা গেছে। যারা পরিষ্কারভাবে করোনাভাইরাস মহামারি মোকাবিলার বিধি-নিষেধ লঙ্ঘন করে সেখানে সমাগম ঘটিয়েছেন।

• করোনাভাইরাসের চিকিৎসায় ব্যবহৃত অ্যান্টি-ভাইরাল ওষুধ রেমডিসিভির এবং এর উপাদান রফতানি নিষিদ্ধ করেছে ভারত। দেশটিতে রেকর্ড করোনা সংক্রমণের কারণে ওষুধটির চাহিদা বৃদ্ধি পাওয়ায় ভারতের সরকার রোববার এই নিষেধাজ্ঞা জারি করে। 

বিপর্যয়ে ব্রাজিল

দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে করোনাভাইরাস মহামারিতে মহাবিপর্যয়ের মুখোমুখি হয়েছে ব্রাজিল। দেশটিতে গত ২৪ ঘণ্টায় এই ভাইরাসে মারা গেছেন ১ হাজার ৮০৩ জন। এ নিয়ে দেশটিতে করোনায় মৃত্যুর সংখ্যা ৩ লাখ ৫৩ হাজার ছাড়িয়েছে; যা এই মহামারিতে বিশ্বে যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় সর্বোচ্চ প্রাণহানি।

বিশ্বে করোনাভাইরাস মহামারির নতুন প্রাণকেন্দ্র হয়ে উঠেছে লাতিন আমেরিকার বৃহত্তম এই দেশ। ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ৩৭ হাজারের বেশি মানুষ।

ভ্যাকসিন প্রয়োগের ধীরগতি, অতি-সংক্রামক ধরন পি১ এর উল্লম্ফন এবং কেন্দ্রীয় সরকারের যথাযথ করোনা বিধি-নিষেধের অভাবের কারণে দেশটি মহামারির কঠিন পরিস্থিতির মুখে পড়েছে। সাও পাওলোর বুটানটান বায়োমেডিকেল ইনস্টিটিউট পরীক্ষা চালানোর পর বর্তমানে চীনের সিনোভ্যাক বায়োটেকের তৈরি করোনাভ্যাক টিকার উৎপাদন করছে।

রোববার বুটানটান বায়োমেডিকেল ইনস্টিটিউট বলেছে, তারা ট্রায়ালে করোনার পি১ ধরনের বিরুদ্ধে ভ্যাকসিনটির ৫০ দশমিক ৭ শতাংশ কার্যকারিতা দেখতে পেয়েছে। তবে দুই সপ্তাহের বেশি সময়ের ব্যবধানে যদি দ্বিতীয় ডোজ দেওয়া হয় সেক্ষেত্রে ভ্যাকসিনটি ৬২ দশমিক ৩ শতাংশ কার্যকর।

ব্রাজিলে ১২ হাজার ৪০০ জনের শরীরে চালানো চীনের করোনাভ্যাকের পরীক্ষার এই ফল বিখ্যাত মেডিকেল সাময়িকী দ্য ল্যানসেটে প্রকাশের জন্য পাঠানো হয়েছে বলে জানিয়েছে বুটানটান বায়োমেডিকেল ইনস্টিটিউট।

সূত্র: এনডিটিভি, রয়টার্স।

এসএস