যুক্তরাজ্যের সুপ্রিমকোর্ট রায় দিয়েছেন, ব্রিটিশ সরকার শরণার্থীদের রুয়ান্ডায় পাঠানোর যে পরিকল্পনা করেছে; সেটি অবৈধ।

অবৈধভাবে সমুদ্রপথে ছোট নৌকায় করে যারা যুক্তরাজ্যে আসবেন তাদের রুয়ান্ডায় পাঠিয়ে দেওয়ার একটি পরিকল্পনা হাতে নিয়েছিল দেশটির সরকার। মূলত সাধারণ মানুষ যেন নৌকায় করে যুক্তরাজ্যে না আসেন— সেটি নিশ্চিত করতে এমন পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু দেশটির সর্বোচ্চ আদালত এটি অবৈধ হিসেবে ঘোষণা দিয়েছেন।

বুধবার (১৫ নভেম্বর) দেওয়া রায়ে সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ বলেছেন, শরণার্থীদের জন্য তৃতীয় কোনো দেশ হিসেবে রুয়ান্ডা নিরাপদ নয়।

ব্রিটিশ আদালত আজ যে রায় দিয়েছেন সেটি প্রধানমন্ত্রী ঋষি সুনাকের জন্য বড় একটি ধাক্কা। কারণ অবৈধ অভিবাসীদের ঠেকানোর বড় প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি। কিন্তু আদালতের রায়ের কারণে তার এই পরিকল্পনায় বাধা পড়ল।

আদালতের এমন রায়ের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ঋষি সুনাক বলেছেন, ‘অবৈধ অভিবাসন জীবনকে ধ্বংস করে এবং ব্রিটিশ করদাতাদের লাখ লাখ পাউন্ড অপচয় করে। আমাদের এই অবৈধ অভিবাসন ঠেকাতে হবে। আর এটি ঠেকাতে যা প্রয়োজন আমরা তার সবই করব।’

পূর্ব আফ্রিকার দেশ রুয়ান্ডার সঙ্গে এই শরণার্থী নিয়ে ব্রিটিশ সরকারের একটি চুক্তিও হয়েছিল। তবে আদালত বলেছেন, ব্রিটেনে আসা শরণার্থীদের যদি রুয়ান্ডায় পাঠানো হয় তাহলে তারা সেখান থেকে চলে যাওয়ার চেষ্টা করতে পারেন। এতে তাদের জীবন আবারও ঝুঁকিতে পড়বে।

সূত্র: রয়টার্স

এমটিআই