১৯৭০-৮০-এর দশকে ভারত থেকে চুরি যাওয়া দুটি অনন্য মূর্তি লন্ডনে পাওয়া গেছে। সেখান থেকে মূর্তিগুলো ফিরিয়ে আনা হচ্ছে। এই দুটি মূর্তির মধ্যে রয়েছে যোগিনী চামুন্ডা ও যোগিনী গোমুখী মূর্তি। ইন্ডিয়া প্রাইড প্রজেক্ট নামে একটি সংস্থা ভারতীয় নিদর্শন ও ভাস্কর্য খুঁজে বের করে ফিরিয়ে আনার কাজ করছে।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করও লন্ডনে এই মূর্তিগুলো ফিরিয়ে আনার জন্য আয়োজিত একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন।

ভারতের একটি মন্দির থেকে চুরি হওয়া যোগিনী চামুন্ডা এবং যোগিনী গোমুখীর মূর্তিগুলো ইন্ডিয়া প্রাইড প্রজেক্ট এবং আর্ট রিকভারি ইন্টারন্যাশনালের সহযোগিতায় লন্ডনে ভারতীয় হাইকমিশন উদ্ধার করেছে। এস জয়শঙ্কর ব্রিটেনে তার পাঁচদিনের সফরের শেষ দিনে ইন্ডিয়া হাউসে মূর্তিগুলো উন্মোচন করেছিলেন এবং বলেছিলেন যে, তিনি তাদের দেশে ফিরে আসার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন।

এস জয়শঙ্কর বলেন, এটা গুরুত্বপূর্ণ যে আমরা একে অপরের সংস্কৃতির প্রশংসা করার দিকে এগিয়ে যাই যাতে সাংস্কৃতিক আদান-প্রদান আইনি, স্বচ্ছ এবং নিয়ম মেনে হয়। যোগিনী যোগশিল্প মহিলা গুরুদের বোঝায়, যেখানে ৬৪ জন ঐশ্বরিক যোগিনীকে লোকহারির মতো যোগিনী মন্দিরে দেবী হিসেবে পূজা করা হয়।

লোকহারি মন্দিরে ২০টি যোগিনী ভাস্কর্য রয়েছে বলে মনে করা হয়, যেগুলোতে পশুর মাথাওয়ালা সুন্দরী নারী হিসেবে চিত্রিত করা হয়েছে। ১৯৭০-এর দশকে, মন্দিরটিতে লুঠপাট চালায় একদল ডাকাত, যারা রাজস্থান এবং মহারাষ্ট্র থেকে কাজ করেছিল এবং সুইজারল্যান্ডের মাধ্যমে ইউরোপে পণ্য পাচার করেছিল বলে মনে করা হয়। সেই সময়ে প্রচুর মূর্তি চুরি হয়েছিল, অন্যগুলো ভাঙচুর করা হয়েছিল, অবশিষ্ট মূর্তিগুলো পরে স্থানীয় গ্রামবাসীরা সরিয়ে ফেলে।

এমএ