ভারতের মহারাষ্ট্রের ওসমানাবাদ জেলার হাসপাতালে চেয়ারে বসে অক্সিজেন নিচ্ছেন এক বৃদ্ধ রোগী

করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউ মোকাবিলা করছে সারা বিশ্ব। ভাইরাসের থাবায় বিশ্বজুড়ে সংক্রমণ ও প্রাণহানি অব্যাহত রয়েছে। হাসপাতালে হাসপাতালে উপচে পড়ছে ভিড়। তবে ভারতের করোনা পরিস্থিতি যেন একটু বেশিই খারাপ। সোমবারও (১২ এপ্রিল) দেশটিতে নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬৮ হাজারের বেশি মানুষ।

পুরো ভারতের মধ্যে আবার মহারাষ্ট্র রাজ্যের করোনা পরিস্থিতির ভয়াবহ অবনতি হয়েছে। গত ২৪ ঘণ্টায় সেখানে আক্রান্ত হয়েছেন ৬৩ হাজারেরও বেশি মানুষ। এই আক্রান্ত বৃদ্ধির জেরে বাড়ছে সক্রিয় রোগীর সংখ্যা। সক্রিয় রোগীর সংখ্যা এই মুহূর্তে যে পর্যায়ে গিয়ে পৌঁছেছে, তাতে রাজ্যের চিকিৎসা সেবায় সৃষ্টি হয়েছে সংকট। এমনকি হাসপাতালে বেড না পেয়ে মুমূর্ষু রোগীরাও চেয়ারে বসে অক্সিজেন নিতে বাধ্য হচ্ছেন।

রোববার মহারাষ্ট্রের ওসমানাবাদ জেলার একটি সরকারি হাসপাতালের ভিডিও ছড়িয়ে পড়েছে অনলাইনে। সেখানে দেখা যাচ্ছে, হাসপাতালের কোনো শয্যা আর খালি নেই। কিন্তু রোগী একের পর এক এসেই যাচ্ছেন। সেই সব রোগীকে বেড দিতে না পেরে বাধ্য হয়ে হাসপাতাল কর্তৃপক্ষ চেয়ারে বসিয়েই চিকিৎসা সেবা দেওয়া শুরু করেছেন। করোনা মহামারির কারণে চিকিৎসা ব্যবস্থার এই ভয়াবহ অবস্থার সৃষ্টি হয়েছে।

ভিডিওতে দেখা যাচ্ছে, চেয়ারে বসিয়েই বয়স্ক রোগীদের অক্সিজেন দেওয়া হচ্ছে। তাদের মধ্যে কেউ কেউ এতোটাই অসুস্থ যে, তারা চোখ খুলে রাখতে পারছেন না। কিন্তু উপায় নেই। সেই অবস্থাতেই বসে থাকতে হচ্ছে তাদের।

এছাড়া কয়েকদিন আগে মুম্বাইয়ের কাছে একটি হাসপাতালে এক বিছানায় ২ জন রোগীকে শুয়ে থাকতে দেখা গিয়েছিল।

সোমবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত একদিনে ভারতে ১ লাখ ৬৮ হাজার ৯১২ জনের করোনা সংক্রমণের রেকর্ড হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা এক কোটি ৩৫ লাখ ছাড়িয়ে গেছে।

করোনার নতুন এই উত্থানে দেশটিতে গত ২৪ ঘণ্টায় প্রাণ গেছে ৯০৪ জনের। মহামারি শুরু হওয়ার পর থেকে মৃত্যুর সংখ্যা ১ লাখ ৭০ হাজার ১৭৯ জনে পৌঁছেছে।

মহারাষ্ট্র রাজ্যের অবস্থা আরও খারাপ। গত ২৪ ঘণ্টায় রাজ্যটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৬৩ হাজারেরও বেশি মানুষ। সে রাজ্যের বেশিরভাগ জেলাতেই ক্রমাগত বাড়ছে আক্রান্তের সংখ্যা।

টিএম