ওপেনএআইয়ের বরখাস্তকৃত সিইও স্যাম অ্যাল্টম্যান

বরখাস্ত হওয়ার মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে মার্কিন বহুজাতিক প্রতিষ্ঠান মাইক্রোসফটে যোগ দিচ্ছেন ওপেনএআইয়ের সাবেক সিইও স্যাম অ্যাল্টম্যান। গত শুক্রবার হঠাৎ করেই স্যামল আল্টম্যানকে ওপেনএআই থেকে সরিয়ে দেওয়া হয়। এরপর একটি গুঞ্জন বের হয়, অ্যাল্টম্যানকে আবারও তার পদ ফিরিয়ে দেওয়া হবে। তবে এ গুঞ্জনকে অসত্য প্রমাণ করে মাইক্রোসফটে যোগ দিচ্ছেন তিনি।

সোমবার (২০ নভেম্বর) মাইক্রো ব্লগিং সাইট এক্সে মাইক্রোসফটের প্রধান নির্বাহী সাতেয়া নাদেলা জানান, অ্যাল্টম্যান মাইক্রোসফটে যোগ দেবেন। এখানে তিনি ‘নতুন একটি উন্নত কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণা দলের সঙ্গে কাজ করবেন।’

অপরদিকে ওপেনএআইয়ের সিইও হিসেবে যোগ দেবেন টুইচের সাবেক সিইও ইমিট শিয়ার। তিনি নিজেই এক্সে এ তথ্য জানিয়েছেন।  

শুক্রবার হঠাৎ করে স্যাম আল্টম্যানকে সিইও পদ থেকে সরিয়ে দেওয়ার ঘোষণা দেয় ওপেনএআইয়ের পরিচালনা পর্ষদ। তারা জানায়, অ্যাল্টম্যানের ওপর থেকে তাদের আস্থা ওঠে গেছে।

বরখাস্তকৃত সিইও স্যাম অ্যাল্টম্যান ওপেনএআইয়ের একজন গুরুত্বপূর্ণ সহপ্রতিষ্ঠাতা ছিলেন। তিনি ২০১৫ সালে জনপ্রিয় চ্যাটবট তৈরিতে ভূমিকা রেখেছিলেন।

কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রের অন্যতম গুরত্বপূর্ণ ব্যক্তি হিসেবে ধরা হয় স্যাম অ্যাল্টম্যানকে। তার বরখাস্ত হওয়ার বিষয়টি কৃত্রিম বুদ্ধিমত্তার পুরো ইন্ডাস্ট্রিতে ব্যাপক প্রভাব ফেলে।

তাকে বরখাস্ত করার বিষয়টি নিয়ে খুশি ছিলেন না ওপেনএআইয়ের সাধারণ কর্মীরা। ফলে ধারণা করা হচ্ছিল, তাকে আবারও তার পদে পুনর্বহাল করা হবে। তবে সেটি আর হয়নি। এরবদলে স্যাম অ্যাল্টম্যান চলে গেছেন মাইক্রোসফটে।

সূত্র: বিবিসি

এমটিআই