সিরিয়ার দামেস্ক আন্তর্জাতিক বিমানবন্দরে হামলা চালিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী। রোববার সিরিয়ার রাজধানীর এই বিমানবন্দর ও এর আশপাশের অন্যান্য লক্ষ্যবস্তুতে ইসরায়েলি বিমান থেকে হামলা চালানো হয়েছে বলে দেশটির সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে।

সিরিয়ার সংবাদমাধ্যম বলছে, দামেস্ক আন্তর্জাতিক বিমানবন্দর এবং রাজধানীর কাছাকাছি অন্যান্য লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। সিরীয় সরকারপন্থী রেডিও স্টেশন শ্যাম এফএম বলেছে, ইসরায়েলি হামলায় বিমানবন্দরের রানওয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে।

তবে এই হামলায় কোনো হতাহত হয়েছে কি না তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি।

ইরান-সংশ্লিষ্ট সিরিয়ার গোষ্ঠীগুলোর বিরুদ্ধে গত কয়েক বছর ধরে হামলা চালিয়ে আসছে ইসরায়েল। বিভিন্ন সময়ে ইসরায়েলের সামরিক বাহিনী আলেপ্পো ও দামেস্কের প্রধান বিমানবন্দরে হামলা চালিয়েছিল।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, সিরিয়ায় ইরানি সরবরাহ বাধাগ্রস্ত করার উদ্দেশ্যে দামেস্ক এবং আলেপ্পোর প্রধান বিমানবন্দরে হামলা চালিয়েছে ইসরায়েল। সিরিয়ায় ২০১১ সালে শুরু হওয়া গৃহযুদ্ধে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রতি সমর্থন জানানোর পর থেকে দেশটিতে তেহরানের প্রভাব বেড়েছে।

সিরিয়ার সরকারপন্থী সংবাদপত্র আল ওয়াতান বলছে, ইসরায়েলি হামলার পর রাজধানীর দামেস্ক আন্তর্জাতিক বিমানবন্দরমুখী বিমানের নির্ধারিত সব ফ্লাইট লাতাকিয়া এবং আলেপ্পোর বিমানবন্দরে ঘুরিয়ে দেওয়া হচ্ছে।

হামাস-ইসরায়েলের চলমান যুদ্ধ ঘিরে প্রতিবেশীদের সৃষ্ট উত্তেজনার মাঝে সিরিয়ার দামেস্ক এবং আলেপ্পো বিমানবন্দরে একাধিকবার হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে, আগের হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছিল দামেস্ক ব্মিানবন্দর। মেরামতের পর বিমানবন্দরটি চালুর ৩০ ঘণ্টারও কম সময়ের মধ্যে আবার এই বিমানবন্দরে হামলা চালিয়েছে ইসরায়েল।

সূত্র: এএফপি, রয়টার্স।

এসএস