পর্যটনখাত সমৃদ্ধ করার অংশ হিসেবে সাত দেশের নাগরিকদের বিনামূলে পর্যটন ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কা। দেশটির ইমিগ্রেশন বিভাগ মঙ্গলবার (২৮ নভেম্বর) এ ঘোষণা দিয়েছে। যা তাৎক্ষণিকভাবে কার্যকর হবে।

দেশগুলো হলো ভারত, চীন, রাশিয়া, মালয়েশিয়া, জাপান, ইন্দোনেশিয়া এবং থাইল্যান্ড।

২০১৯ সালে ইস্টার সানডের বোমা হামলার ঘটনার পর শ্রীলঙ্কার পর্যটনখাত বড় ধাক্কা খায়। এর পরের বছর করোনা মহামাহির কারণে সীমান্ত বন্ধ হয়ে গেলে— পুরো বিষয়টি থমকে যায়।

আর পর্যটননির্ভর শ্রীলঙ্কায় পর্যটকদের আসা বন্ধ হয়ে যাওয়ার পর দেশটি অর্থনৈতিক সংকটে পড়ে যায়।

পর্যটকরা মূলত প্রথম ৩০ দিনের জন্য বিনামূল্যে ভিসা পাবেন। এটি একটি পাইলট প্রকল্প। এই প্রকল্পের মেয়াদ থাকবে ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত।

পর্যটকরা শ্রীলঙ্কায় পৌঁছানোর পর ‘ডুয়েল এন্ট্রি স্ট্যাটাস’ দেওয়া হবে এবং ভিসার মেয়াদ ৩০ দিন পর্যন্ত সীমাবদ্ধ থাকবে।

প্রতিবছর শ্রীলঙ্কায় সবচেয়ে বেশি ঘুরতে যান ভারতের পর্যটকরা। এ বছরের অক্টোবর পর্যন্ত শ্রীলঙ্কায় গেছেন ২৮ হাজার ভারতীয়। দ্বিতীয় সর্বোচ্চ ১০ হাজার পর্যটক গেছেন রাশিয়া থেকে। এই তালিকায় তৃতীয়স্থানে রয়েছে যুক্তরাজ্য। এ দেশটি থেকে এ বছরের অক্টোবর পর্যন্ত ৮ হাজার পর্যটক শ্রীলঙ্কা ভ্রমণে গেছেন।

ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা লাভের পর গত দুই বছরে সবচেয়ে বড় অর্থনৈতিক বিপর্যয়ে পড়েছে শ্রীলঙ্কা। সংকট যখন সর্বোচ্চ পর্যায়ে ছিল তখন সাধারণ মানুষের ওষুধ, জ্বালানি এবং প্রয়োজনীয় খাদ্য সামগ্রী কেনার সামর্থ্যও ছিল না।

অর্থনৈতিকভাবে ঘুরে দাঁড়ানোর জন্য চলতি বছরের মার্চে শ্রীলঙ্কাকে ৩ বিলিয়ন ডলার ঋণ দেয় যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

সূত্র: এনডিটিভি

এমটিআই