চুল এমন বড় হবে যে সবার নজর কাড়বে। এমনটাই ইচ্ছে থাকে অনেকের। উত্তরপ্রদেশের ৪৬ বছর বয়সী স্মিতা শ্রীবাস্তবেরও সে রকম ইচ্ছে ছিল। সে কারণে তিনি চুলও বড় করেছেন। দেখতে দেখতে সেই চুল ছাড়িয়ে গেছে কোমর। ছাড়িয়ে গেছে পা। অবশেষে তা ছাড়িয়ে গেল বিশ্বের সবাইকে। অর্থাৎ তার চুলই বিশ্বের সবচেয়ে লম্বা চুল। এবার তারই স্বীকৃতি দিলো গিনেস ওয়ার্ল্ড রেকর্ড। বিশ্বের সবচেয়ে লম্বা চুল রয়েছে বলে গিনেস বুকে নাম উঠল স্মিতা শ্রীবাস্তবের।

তবে এত বড় চুল করতে কম কাঠখড় পোড়াতে হয়নি তাকে। ১৪ বছর বয়স থেকেই চুল কাটা বন্ধ করে দিয়েছিলেন স্মিতা। ২৭ বছরের সাধনায় ৪১ বছরের মাথায় এত বড় চুল পেয়েছেন তিনি। তার চুলের দৈর্ঘ্য ৭ ফুট ৯ ইঞ্চি। 

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড গড়ার পেছনে অবশ্য কিছু অনুপ্রেরণাও ছিল তার কাছে। সংবাদ মাধ্যমকে স্মিতা জানিয়েছেন, আশির দশকের নায়িকারাই তার অনুপ্রেরণা। তারা অনেকেই লম্বা চুল রাখতেন। সেই দেখেই চুল কাটানো বন্ধ করে দেন তিনি। চুল বাড়াতে শুরু করেন স্মিতা।

কীভাবে চুলের যত্ন নেন স্মিতা। এ বিষয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস তাদের ওয়েবসাইটে জানিয়েছে, সপ্তাহে দুবার চুল ধোয়ার অভ্যাস স্মিতার। চুল ধোয়া থেকে শুকানো, জট ছাড়াতে ও বিশেষ উপায়ে বাঁধতে কমপক্ষে তিন ঘণ্টা সময় লাগে তার। চুল ধুতেই তার সময় লেগে যায় ৩০ থেকে ৪৫ মিনিট। এরপর তোয়ালে দিয়ে চুল শুকাতে শুরু করেন তিনি। বাকি কাজ করতে লেগে যায় আরও দুই ঘণ্টা।

জেডএস