আফ্রিকার দেশ গিনি-বিসাউয়ে প্রেসিডেন্ট প্যালেসের কাছে বৃহস্পতির রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত গোলাগুলি হয়েছে। 

বার্তাসংস্থা রয়টার্স শুক্রবার (১ ডিসেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে, রাষ্ট্রীয় কোষাগার থেকে অর্থ আত্মসাতের অভিযোগে পুলিশের হাতে আটক অর্থমন্ত্রীকে ছাড়িয়ে নিতে থানায় হামলা চালান দেশটির সেনাবাহিনীর ন্যাশনাল গার্ডের সদস্যরা। 

গতকাল বৃহস্পতিবার অর্থমন্ত্রী সুলেমানে সেইদিকে আটক করে পুলিশ। তার বিরুদ্ধে অভিযোগ তিনি অনুমতি ছাড়া রাষ্ট্রীয় কোষাগার থেকে ১০ হাজার ডলার উত্তোলন করেছেন। 

অর্থমন্ত্রী সুলেমান সেইদি দেশটির প্রধান বিরোধী দলের সদস্য। সেনারা ছাড়িয়ে নেওয়ার পর সুলেমান সেইদি কোথায় আছেন সে বিষয়টি নিশ্চিত নয়। 

পুলিশের একটি সূত্র জানিয়েছে, বৃহস্পতিবার রাতে ভারী অস্ত্রসস্ত্রে সজ্জিত হয়ে সেনারা থানায় আসেন এবং অর্থমন্ত্রীকে ছাড়িয়ে নেন। তখন গোলাগুলি শুরু হয়। 

প্রথম গোলাগুলি হয় বৃহস্পতিবার রাত ১১টার দিকে প্রেসিডেন্ট প্যালেস থেকে দুই কিলোমিটার দূরের একটি জায়গায়। এরপর আনতোলা নামক একটি এলাকাতেও গোলাগুলির শব্দ শোনা যায়। ওই এলাকায় সেনাবাহিনীর এক জেনারেলের বাড়ি অবস্থিত। 

তবে এ ঘটনার সঙ্গে প্রেসিডেন্টের কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছেন দেশটির এক সরকারি কর্মকর্তা। 

অর্থমন্ত্রী সুলেমান গিনি-বিসাউয়ের পিএআইজিসি পার্টির সদস্য। এই দলটি গিনির সরকার পরিচালনা করেছে। গত জুনে দেশটির সংসদ নির্বাচন হয়। এতে সংখ্যাগরিষ্ঠতা পায় পিএআইজিসি পার্টির নেতৃত্বাধীন জোট।

বর্তমান প্রেসিডেন্ট উমারো সিসোকো এমবালো সংবিধান সংশোধনের মাধ্যমে তার ক্ষমতা পাকাপোক্ত করতে চেয়েছিলেন। কিন্তু সংসদে পিএঅআইজিসি জোটের জয়ের কারণে এই পরিকল্পনা বাদ দিতে হয় তাকে। 

সূত্র: রয়টার্স
এমটিআই