তেলের উৎপাদন, গাজা ও ইউক্রেনে চলমান যুদ্ধ নিয়ে আলোচনা করার জন্য এক বিরল বিদেশ সফরে বের হয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের আবু ধাবিতে পৌঁছেছেন তিনি। সেখান থেকে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করতে বুধবারই সৌদি আরব যাবেন রুশ প্রেসিডেন্ট।

বিশ্বের শীর্ষস্থানীয় তেল রপ্তানিকারক দেশগুলোর জোট ওপেক প্লাসের তেলের উৎপাদন হ্রাসের সিদ্ধান্তের পরও বিশ্ববাজারে দাম কমে যাওয়ার পর সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাথে পুতিনের এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। রিয়াদে যুবরাজের সাথে পুতিনের বৈঠকের পর ওপেক প্লাস তেলের উৎপাদন আরও কমিয়ে ফেলতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সাথে আলোচনা করার জন্য বুধবার আবু ধাবিতে পৌঁছেছেন পুতিন। সেখান থেকে সৌদি আরব সফরে যাবেন তিনি। রিয়াদে পৌঁছে ২০১৯ সালের পর প্রথমবারের মতো সৌদি যুবরাজের সাথে ‍মুখোমুখি বৈঠক করবেন তিনি।

ক্রেমলিন বলেছে, তারা ওপেক প্লাসের অংশ হিসেবে জ্বালানি সহযোগিতার বিষয়ে আলোচনা করবে। এই জোটের সদস্যরা বিশ্বে ৪০ শতাংশেরও বেশি তেল উৎপাদন করে।

‘‘রুশ-সৌদি সমন্বয় বিশ্ব তেল বাজারে একটি স্থিতিশীল এবং পূর্বাভাসযোগ্য পরিস্থিতি বজায় রাখার বিশ্বস্ত নিশ্চয়তা তৈরি করবে,’’ বলেছে ক্রেমলিন। 

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ওই অঞ্চলে সর্বশেষ সফর করেছিলেন গত বছরের জুলাইয়ে। ওই সময় তিনি ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির সাথে বৈঠক করেছিলেন।

ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর রাশিয়ার বাইরে খুব কমই সফর করেছেন ভ্লাদিমির পুতিন। বিশ্বের বৃহত্তম তেল রপ্তানিকারক সৌদি আরবের যুবরাজের সাথে তিনি কোন কোন বিষয়ে আলোচনা করতে চান তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার হওয়া যায়নি। এছাড়া তেলের উৎপাদন হ্রাস করা নিয়ে ওপেক প্লাস জোটের সদস্যদের মাঝে সম্প্রতি মতবিরোধ দেখা দিয়েছে। সদস্যদের ভিন্ন ভিন্ন অবস্থানের জেরে ওপেক প্লাসের প্রধান একটি বৈঠক বিলম্বিত হওয়ার কয়েকদিন পর সৌদি যুবরাজের সাথে বৈঠক করছেন পুতিন।

ক্রেমলিন বলেছে, সৌদি যুবরাজ ও রুশ প্রেসিডেন্ট ইসরায়েল-হামাস যুদ্ধ, সিরিয়া-ইয়েমেনের পরিস্থিতি এবং উপসাগরীয় অঞ্চলে স্থিতিশীলতা নিশ্চিত করার মতো বিস্তৃত বিষয় নিয়েও আলোচনা করবেন। ক্রেমলিনের একজন সহযোগী বলেছেন, ইউক্রেন নিয়েও তাদের মাঝে আলোচনা হবে।
 
ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, বৃহস্পতিবার মস্কোতে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে পুতিনের বৈঠক অনুষ্ঠিত হবে।

এসএস