ভারতে প্রতি বছর ৫ কোটিরও বেশি আইফোন উৎপাদনের পরিকল্পনা নিয়েছে এই ফোনটির প্রস্তুতকারী কোম্পানি অ্যাপল। নিজেদের অংশীদার কোম্পানি ফক্সকোনের মাধ্যমে আগামী দুই থেকে তিন বছরের মধ্যে শুরু হবে এই পরিকল্পনার বাস্তবায়ন।

অ্যাপলের অধিকাংশ আইফোন প্রস্তুত করে থাকে তাইওয়ানভিত্তিক কোম্পানি ফক্সকোন। এতদিন ফক্সকোনোর সবচেয়ে বড় কারখানাগুলো ছিল চীনে। মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, ভারতে উৎপাদন বৃদ্ধির মাধ্যমে মূলত নিজেদের কার্যক্রম চীন থেকে গুটিয়ে ভারতে স্থানান্তর করতে চাইছে ফক্সকোন।

ভারতে আইফোন উৎপাদনের যে লক্ষ্যমাত্রা অ্যাপল এবং ফক্সকোন নিয়েছে, তা সফল হলে চলতি দশকের মধ্যেই বিশ্বের মোট উৎপাদিত আইফোনের এক চতুর্থাংশই আসবে ভারত থেকে।

গত মাসে ভারতে ১৫০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে ফক্সকোন। দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুতে গত বছর থেকেই ফক্সকোনের কারখানা নির্মানের কাজ শুরু হয়েছে; আশা করা হচ্ছে ২০২৪ সালের এপ্রিল থেকে সেখানে নিয়মিত উৎপাদন কার্যক্রম শুরু হবে।

এই কারখানা থেকে প্রতি বছর ২ কোটি আইফোন প্রস্তুতের প্রাথমিক লক্ষ্যমাত্রা নিয়েছে ফক্সকোন। দু’তিন বছরের মধ্যে উৎপাদনের মাত্রা আরও বাড়ানো হবে।

গত কয়েক বছর ধরে বিভিন্ন ভারতীয় কোম্পানির সঙ্গে চুক্তির ভিত্তিতে আইফোন এবং এই ফোনটির যন্ত্রাংশ প্রস্তুত করে আসছে ফক্সকোন। গত বছর ভারতীয় বিভিন্ন কোম্পানির প্রস্তুত করা আইফোন ও যন্ত্রাংশ থেকে ৭০০ কোটি ডলার মুনাফা করেছে তাইওয়ানভিত্তিক এই কোম্পানি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে গত বছর ২ হাজার ৬০০ কোটি ডলারের একটি তহবিল গঠন করেছে। ১৪টি শিল্পের জন্য আগামী ৫ বছর এই অর্থ ব্যয় করা হবে।

সেই তহবিলের সহযোগিতা নিয়েই কর্ণাটকে নিজেদের কারখানা করছে ফক্সকোন।

দ্য ইকোনোমিক টাইমস

এসএমডব্লিউ