‘ভঙ্গুর অভিবাসন ব্যবস্থায় আমূল পরিবর্তন’ আনার অংশ হিসেবে আন্তর্জাতিক শিক্ষার্থী ও কম দক্ষ শ্রমিকদের ভিসা প্রদানের ক্ষেত্রে কড়াকড়ি আরোপের ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া।

দেশটি জানিয়েছে, ভিসা কঠিন করে দেওয়ার মাধ্যমে আগামী দুই বছর অভিবাসী গ্রহণের পরিমাণ প্রায় অর্ধেকে নামিয়ে আনা হবে।

নতুন নিয়ম অনুযায়ী, আন্তর্জাতিক শিক্ষার্থী যারা অস্ট্রেলিয়ায় পড়াশোনার জন্য আগ্রহী— তাদের ইংরেজি ভাষা পরীক্ষায় আরও বেশি স্কোর করতে হবে। এছাড়া যেসব শিক্ষার্থী এখন অস্ট্রেলিয়ায় অবস্থান করছেন তারা আরও বেশি সময় দেশটিতে থাকার জন্য যে ‘দ্বিতীয় ভিসার’ আবেদন করবেন; সেটি প্রদানের ক্ষেত্রেও আরও বেশি যাচাই-বাছাই করা হবে।

সোমবার (১১ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ক্লেয়ার ও’নিল বলেছেন. ‘আমাদের এ নীতি অভিবাসীর সংখ্যা সাধারণ পর্যায়ে নিয়ে আসবে।’

তিনি আরও বলেছেন, ‘কিন্তু এটি শুধুমাত্র সংখ্যা নয়। এটি শুধুমাত্র বর্তমান পরিস্থিতি এবং অভিবাসীরা আমাদের দেশে যে অভিজ্ঞতার মুখোমুখি হচ্ছে সে বিষয়টিও নয়। এটি অস্ট্রেলিয়ার ভবিষ্যতের বিষয়।’

অস্ট্রেলিয়ার প্রধামন্ত্রী অ্যান্থনি আলবানিস গত সপ্তাহে জানান, তাদের দেশে অভিবাসীর সংখ্যা একটি টেকসই পর্যায়ে ফিরিয়ে আনতে হবে। তিনি আরও জানান, বর্তমানে অস্ট্রেলিয়ার অভিবাসন ব্যবস্থা ভেঙে গেছে।

অজি স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, এখন পর্যন্ত তারা যেসব নীতি গ্রহণ করেছেন; সেগুলো মোট অভিবাসনের ওপর প্রভাব ফেলছে এবং সামনে অভিবাসীর সংখ্যা আরও কমে আসবে।

২০২২-২৩ সালে অস্ট্রেলিয়ায় মোট অভিবাসীর সংখ্যা ৫ লাখ ১০ হাজারে পৌঁছাবে বলে বলা হয়েছিল। সরকারি তথ্য অনুযায়ী, ২০২৪-২৫ সালে এটি অর্ধেকে নেমে আসবে। আর ২০২৫-২৬ সালে করোনা পূর্ববর্তী সংখ্যায় চলে আসবে।

সূত্র: রয়টার্স

এমটিআই