যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত বিশ্বের ৩৫টি দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে | ছবি: সংগৃহীত

অতীতে বিভিন্ন সময়ে ইরান, রাশিয়া, আফগানিস্তান, চীন, উত্তর কোরিয়া, কিউবা এবং ভেনিজুয়েলার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা বিশ্ব গণমাধ্যমে শিরোনাম হয়েছে। এতে ওয়াশিংটন অনেক দেশের ওপর নিষেধাজ্ঞা দিচ্ছে বলে মনে হলেও যুক্তরাষ্ট্র আসলে এখন পর্যন্ত মাত্র ৩৫টি দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্টের আওতাধীন অফিস অব ফরেন অ্যাসেটস কন্ট্রোল (ওএফএসি) বিভিন্ন দেশ ও সংস্থার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ এবং কার্যকরে কাজ করে। মার্কিন পররাষ্ট্রনীতি এবং জাতীয় নিরাপত্তা সংক্রান্ত লক্ষ্য অর্জনের জন্য দেশটি বাণিজ্য বিধিনিষেধ ও সম্পদ জব্দকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে। যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত যত নিষেধাজ্ঞা আরোপ করেছে, তার কিছু ১৯৯৬ সালের দিকের।

এখন প্রশ্ন তোলা যেতে পারে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আসলে কতটা ফলপ্রসূ কিংবা কার্যকর। ইউরোপীয় কাউন্সিল অন ফরেন রিলেশনসের (ইসিএফআর) ভূ-অর্থনীতি বিশেষজ্ঞ আগাথি ডেমারাইস তার নতুন বই ‘‘ব্যাকফায়ার: হাউ স্যাঙ্কশন রিশেইপ দ্য ওয়ার্ল্ড এগেইন্সট ইউএস ইন্টারেস্টে’’ বলেছেন, এই নিষেধাজ্ঞায় খুব বেশি কাজ হয় না।

বিখ্যাত ব্রিটিশ সাময়িকী ইকোনোমিস্টের প্রতিষ্ঠান ইকোনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটে (ইআইইউ) কাজ করেন ডেমারাইস। এর আগে, তিনি ট্রেজারির জ্যেষ্ঠ নীতিবিষয়ক উপদেষ্টা হিসেবে ফরাসি সরকারের নিষেধাজ্ঞা নিয়ে কাজ করেছিলেন। তিনি বলেন, ১৯৭০ সাল থেকে আরোপিত যুক্তরাষ্ট্রের সমস্ত নিষেধাজ্ঞা পর্যালোচনা করে দেখা যায়, লক্ষ্যকৃত দেশগুলো তাদের আচরণ এমনভাবে পরিবর্তন করেছে যে, যুক্তরাষ্ট্র যা প্রত্যাশা করেছিল তার মাত্র ১৩ শতাংশ পূরণ হয়েছে।

‘‘বাস্তবতা হল নিষেধাজ্ঞাগুলো কখনও কখনও কার্যকর হয়। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই হয় না। আর এসব নিষেধাজ্ঞা কখন কাজ করবে তা নিয়ে সঠিকভাবে ভবিষ্যদ্বাণী করা কঠিন,’’ বলেন তিনি।

• নিষেধাজ্ঞার সেকাল-একাল

প্রাচীন গ্রিসের দিনগুলো থেকেই নিষেধাজ্ঞা কোনও না কোনও আকারে চলে আসছে। নেপোলিয়নীয় যুদ্ধের সময় ফরাসিরা নিষেধাজ্ঞাকে ব্রিটিশদের বিরুদ্ধে (ব্যর্থভাবে) ব্যবহার করেছিলেন। তারপর থেকে অন্যান্য দেশও বহুবার ব্যবহার করেছে। তবে ১৯৬০ এর দশক থেকে নিষেধাজ্ঞা বিশেষভাবে প্রচলিত হয়ে ওঠে। ওই সময় মার্কিন যুক্তরাষ্ট্র কিউবার বিরুদ্ধে প্রথম নিষেধাজ্ঞা আরোপ করে।

ডেমারাইস নিষেধাজ্ঞার তিনটি পর্যায় শনাক্ত করেছেন। তিনি বলেন, প্রথম পর্যায় বাণিজ্য নিষেধাজ্ঞা। এটা যদিও কিছু সময় সফল হয়, তবে তার হার খুবই কম। ষাটের দশকের আমেরিকান তিনটি তেল শোধনাগারকে কিউবার প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রো জাতীয়করণ করার সিদ্ধান্ত গ্রহণ করেন। তার এই সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের ৩৪তম প্রেসিডেন্ট ডোয়াইট ডি. আইজেনহাওয়ার ১৯৬০ সালে কিউবার বিরুদ্ধে বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করেন।

ডেমারাইস বলেছেন, এই নিষেধাজ্ঞার উদ্দেশ্য তেল শোধনাগার দখলের প্রতিশোধ নেওয়া ছিল না। বরং হাভানার শাসকগোষ্ঠীকে পরিবর্তন করাই ছিল এর প্রধান লক্ষ্য। যদিও ছয় দশকের বেশি সময় পরও কিউবায় একই মতাদর্শের শাসকগোষ্ঠী বহাল রয়েছে।

উত্তর কোরিয়ার ওপর মার্কিন নিষেধাজ্ঞা, যা প্রাথমিকভাবে বিধি-নিষেধ আরোপের মাধ্যমে শুরু হয়েছিল। ২০০৩ সালে পরমাণু অস্ত্র-বিস্তার রোধ সংক্রান্ত একটি আন্তর্জাতিক চুক্তি থেকে উত্তর কোরিয়া নিজেকে প্রত্যাহার করে নেওয়ার পর দেশটির বিরুদ্ধে আরও শক্তিশালী নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের অফিস অব ফরেন অ্যাসেটস কন্ট্রোল উত্তর কোরিয়ার ওপর চাপ তৈরির জন্য আরও ভালো উপায় খুঁজতে শুরু করে এবং একটি ব্যাংককে শনাক্ত করে; যেটি উত্তর কোরিয়াকে তার বাণিজ্য বিধিনিষেধ এড়িয়ে চলতে সহায়তা করে। পরে ওই ব্যাংকটিকে টার্গেট করে উত্তর কোরিয়ার সব ধরনের আন্তর্জাতিক ব্যাংকিং লেনদেনের একমাত্র চ্যানেল ধ্বংস করে ওএফএসি। এই ব্যাংকটির বিরুদ্ধে যা মারাত্মক আঘাত হয়ে আসে। সেই সাথে জন্ম হয় আর্থিক নিষেধাজ্ঞার।

আগাথি ডেমারাইস বলেন, ‘‘আর্থিক নিষেধাজ্ঞার পেছনের ধারণাটি স্বাভাবিকভাবেই সুন্দর। এর মাধ্যমে তহবিল সংগ্রহ, আন্তর্জাতিক ব্যবসা পরিচালনা বা অবৈধ কার্যকলাপ থেকে অর্থপাচারে ব্যাংকগুলোকে ব্যবহার কঠিন করে তোলে।’’ তিনি বলেন, বিশ্বজুড়ে লেনদেনের ক্ষেত্রে নগদ অর্থ এখনও রাজা। কিন্তু যখন কোনও দেশ বা দেশের জনগণকে বিপুল পরিমাণ অর্থ স্থানান্তর করতে হয়, তখন তা ট্রান্সফারের জন্য ব্যাংকগুলোকে ব্যবহারের প্রয়োজন।

নিষেধাজ্ঞার তৃতীয় ধাপ ব্যক্তি পর্যায়ের নিষেধাজ্ঞা। এটা স্বাভাবিক এক পদক্ষেপ। আর্থিক নিষেধাজ্ঞার লক্ষ্য ব্যাংক, রাষ্ট্র এবং কোম্পানির নগদ সরবরাহ লাইন বন্ধ করে দেওয়া। এই নিষেধাজ্ঞায় লক্ষ্যকৃত দেশের অর্থনীতি বা রাজনৈতিক ব্যবস্থার মূলে থাকা নির্দিষ্ট ব্যক্তিদের বিচ্ছিন্ন করার জন্য নকশা করা হয়।

আগাথি ডেমারাইস ২০১৮ সালে সাত রুশ নাগরিকের ওপর আরোপ করা নিষেধাজ্ঞার গল্প বলেছেন। তিনি বলেন, এই ধরনের ব্যক্তি পর্যায়ের নিষেধাজ্ঞার ক্ষেত্রে লক্ষ্য নির্ধারণের ক্ষেত্রে গোয়েন্দা তথ্য ব্যবহার করা হয়। এছাড়াও ওএফএসির লক্ষ্যকৃত ব্যক্তি বাছাইয়ের অন্যতম উৎস ফোর্বসের শীর্ষ ১০০ ধনীর তালিকা। ওই বছর রাশিয়ার ১০০ ধনীর তালিকা থেকে সাত রুশ নাগরিককে বেছে নেয় ওএফএসি। তাদের তথ্য ক্রেমলিনের সরকারি টেলিফোন ডিরেক্টরির সাথে মিলিয়ে নেওয়া হয়।

• হিতে বিপরীত

আর্থিক নিষেধাজ্ঞায় একটি লক্ষ্যকৃত দেশের জনগণকে ভোগান্তিতে ফেলার নকশা করা হয়। আর এই আশায় এটা করা হয় যে, জনগণ ক্ষুব্ধ হবে  এবং দেশের রাজনৈতিক ব্যবস্থায় পরিবর্তনের পক্ষে সমর্থন জানাবে। তবে এটা অত্যন্ত সূক্ষ্ম ভারসাম্য তৈরি করে।

২০১২ সালে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞার কথা জানিয়ে ডেমারাইস বলেন, অনেক সময় চাপ কাজ করে। ওই বছর তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা নেতৃত্বাধীন প্রশাসন আর্থিক লেনদেনের আন্তর্জাতিক ব্যবস্থা সুইফট কর্তৃপক্ষকে তেহরানের সাথে ব্যবসা বন্ধ করতে রাজি করেছিল। আন্তর্জাতিক ব্যবসা-বাণিজ্য করতে না পেরে ইরানের অর্থনীতি ভেঙে পড়ে। এক বছর পর ইরানিরা নতুন, মধ্যপন্থী প্রেসিডেন্ট হাসান রুহানিকে নির্বাচিত করেন। এর দুই বছর পর ইরান তার পারমাণবিক কর্মসূচি সীমিত করার এক চুক্তিতে স্বাক্ষরে বাধ্য হয়।

সুইফট নিষেধাজ্ঞাও সফল হয়। তবে ইরানের জনগণের জন্য দীর্ঘমেয়াদী ফল— যারা এখনও অন্যান্য নিষেধাজ্ঞার আওতায় আছেন— ধ্বংসাত্মক হয়েছে। দেশটিতে ভোক্তা পর্যায়ে পণ্যসামগ্রীর দাম ৩০ শতাংশ বৃদ্ধি পায়। জীবনযাত্রার মান কমে যায়। নিষেধাজ্ঞা আরোপের কয়েক বছর পর করোনাভাইরাস মহামারির সময় ইরানে ওষুধ এবং অন্যান্য পণ্যসামগ্রীর সরবরাহে প্রভাব পড়ে। এর ফলে ভাইরাসটি সারাদেশে ছড়িয়ে যায় এবং কয়েক হাজার মানুষের প্রাণহানি ঘটে।

ডেমারাইস বলেন, নিষেধাজ্ঞার মানবিক মূল্য প্রায়ই এত বেশি হয় যে, এটা নিষেধাজ্ঞার কবলে পড়া দেশের জনগণকে নিষেধাজ্ঞাবিরোধী করে তোলে। ২০১২ সালে ইরানে এবং ২০১৮ সালে ভেনিজুয়েলায় এই ধরনের ঘটনা ঘটে। মার্কিন নিষেধাজ্ঞার কারণে দেশ দুটিতে মূল্যস্ফীতি দশ লাখ শতাংশ বৃদ্ধির কারণে জনগণ যুক্তরাষ্ট্রবিরোধী হয়ে ওঠে। সম্প্রতি রাশিয়াতেও একই ঘটনা ঘটেছে। মার্কিন নিষেধাজ্ঞায় ক্ষুব্ধ রুশ নাগরিকরা এক বছরের যুদ্ধ এবং অর্থনৈতিক বিচ্ছিন্নতার পরও সেনাবাহিনীতে যোগদানের জন্য দীর্ঘ লাইনে দাঁড়িয়েছিলেন।

তিনি বলেন, লক্ষ্যকৃত দেশের সাধারণ জনগণের হৃদয় এবং মনের ক্ষত এখানে একটি বিষয়। নিষেধাজ্ঞাগুলো খুব নির্দিষ্ট উপায়ে হিতে বিপরীত হতে পারে; যা মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষতি করে। এই বিষয়ে আগাথি ডেমারাইস সাবেক সোভিয়েত ইউনিয়নে শস্য রপ্তানির ওপর মার্কিন নিষেধাজ্ঞার ইঙ্গিত করেন; যা জিমি কার্টার প্রশাসন ১৯৮০ সালে আরোপ করেছিল। আফগানিস্তান ছাড়তে বাধ্য করতে সাবেক সোভিয়েত ইউনিয়নের ওপর চাপ তৈরি করতে চেয়েছিল কার্টার প্রশাসন। রাশিয়ার শস্য সরবরাহের এক তৃতীয়াংশই যেতো যুক্তরাষ্ট্র থেকে। ওয়াশিংটন ওই সময় মনে করেছিল, চাপপ্রয়োগের জন্য এটা ভালো পয়েন্ট হতে পারে।

কিন্তু সাবেক সোভিয়েত ইউনিয়ন অত্যন্ত সহজভাবে নতুন সরবরাহকারীদের কাছে চলে যায়। এর ফলে মার্কিন কৃষকদের হাতে প্রচুর পরিমাণ শস্য পড়ে থাকে। মার্কিন বাজার ভেঙে পড়ে। জমির মূল্য কমে যায়। খামারগুলো তাদের কার্যক্রম গুঁটিয়ে ফেলে। এক বছর পর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া হলেও ক্ষতি যা হওয়ার তা হয়ে যায়। রাশিয়া মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যদের আর বিশ্বাস করেনি। স্থানীয়ভাবে চাষাবাদ বাড়াতে কৃষকদের সহায়তা করে রুশ সরকার। ভুট্টা, সয়াবিন এবং গমের বৈশ্বিক বাজারে আমেরিকান কৃষকদের শেয়ার কমে যায়।

• কৌশলী ধোঁকা

নিষেধাজ্ঞার সীমিত প্রভাবের কথা জানিয়ে ডেমারাইস বলেন, এসব নিষেধাজ্ঞা সহজেই এড়ানো যায়। ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে রাশিয়া তার সবচেয়ে গুরুত্বপূর্ণ রপ্তানির জন্য নতুন নতুন বাজার খুঁজে বের করেছে এবং নিষেধাজ্ঞার বিরুদ্ধে লড়াই করেছে। রাশিয়ার তেল কিনেছে ভারত এবং চীন। অন্যান্য পণ্য রপ্তানির জন্য কৌশলে মিত্রদের ব্যবহার করেছে মস্কো।

তিনি বলেন, উদাহরণ হিসেবে তুরস্ক এবং রাশিয়ার কথা বলা যায়। আমরা সম্প্রতি তুরস্ক এবং রাশিয়ার বিপুল বাণিজ্য দেখছি। তাই মনে হচ্ছে তুরস্কের মাধ্যমে রাশিয়ার কিছু পণ্য সরবরাহ করা হয়ে থাকতে পারে। ন্যাটো সদস্য হওয়া সত্ত্বেও দেশটি রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে না।

আগাথি ডেমারাইস বলেন, এ ধরনের ব্যবসা-বাণিজ্য চালিয়ে যাওয়ার পুরোনো কৌশল হলো প্রতারণা। এটা বাস্তবিক অর্থে বেশ চ্যালেঞ্জিং, সময়সাপেক্ষ এবং ব্যয়বহুল। কারণ নিষেধাজ্ঞার আওতায় পড়া দেশগুলোকে সাধারণত সস্তায় পণ্য বিক্রি করতে হয়।

নিষেধাজ্ঞাকে ধোঁকা দেওয়ার নতুন উপায় অর্থ ঢালা। আর এক্ষেত্রে ত্রিমুখী পদক্ষেপ দরকার হয়। প্রথমত মুদ্রার সুরক্ষা। তিনি বলেন, ‘‘ইউক্রেনে আগ্রাসন শুরুর আগে রিজার্ভের অর্ধেকই অ-পশ্চিমা মুদ্রা, রুপি এবং রেনমিনবিতে (চীনা মুদ্রা) রেখে রুবলের সুরক্ষা নিশ্চিত করেছিল রাশিয়া; যাতে ব্যবসা-বাণিজ্য চালিয়ে যেতে পারে।’’

ডেমারাইস বলেন, দ্বিতীয় অংশটি হলো সুইফটের বিকল্প (খুঁজে বের করা)। রাশিয়ার এই বিকল্প ছিল বিশ্বজুড়ে সব ব্যাংককে সংযুক্ত করা রোলোডেক্স। ২০১২ সালে সুইফট থেকে ইরানের সংযোগ বিচ্ছিন্ন হওয়ার পর ঘটে যাওয়া পরিস্থিতি দেখে চীন এক্ষেত্রে উদ্যোগ নিয়েছে। ক্রস-বর্ডার ইন্টারব্যাংক পেমেন্ট সিস্টেম (সিআইপিএস) নামের একটি বিকল্প ব্যবস্থা চালু করেছে বেইজিং। 

ইউরোপীয় এই ভূ-অর্থনীতি বিশেষজ্ঞ বলেন, ‘‘এটা সুইফটের চেয়ে অনেক ছোট। কিন্তু এটা এখন বিদ্যমান। যে কারণে সুইফট থেকে বিচ্ছিন্ন হওয়ার ক্ষেত্রে চীন প্ল্যান-বি ব্যবস্থা তৈরি করেছে। আর এটা আসলে চীনকে আক্রমণাত্মক সক্ষমতাও দিয়েছে। কারণ চীন একদিন বলতে পারে, চীনা সংস্থাগুলোর সাথে ব্যবসা করার জন্য আপনাকে সিআইপিএস ব্যবহার করতে হবে।’’

যেসব দেশ নিষেধাজ্ঞার প্রভাব থেকে নিজেদের রক্ষার লক্ষ্য নির্ধারণ করেছে, তারা অবশেষে ডিজিটাল কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রা তৈরি করছে। আবার এখানেও নেতৃত্ব দিয়েছে চীন। এর ফলে এমন একটি আর্থিক ক্ষেত্র তৈরি করেছে চীন; যা মার্কিন ডলার এবং আন্তর্জাতিক মুদ্রা বাজার ও আমেরিকান প্রভাব থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন।

তিনি বলেন, ‘‘এগুলো ক্রিপ্টো নয়। এসব হলো ডিজিটাল মুদ্রা; যা বর্তমানে ৩০ কোটিরও বেশি চীনা নাগরিকের মোবাইল ফোনে সংরক্ষিত রয়েছে। পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞা এই জাতীয় ডিজিটাল মুদ্রার ওপর কামড় বসাতে পারছে না; এটা সম্পূর্ণরূপে চীনের কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক নিয়ন্ত্রিত হয়।’’

• নিষেধাজ্ঞার সস্তা লোভ

যদি নিষেধাজ্ঞা বেশিরভাগ সময় কাজ না করে, প্রায়ই হিতে বিপরীত এবং এড়ানো সহজ হয় তাহলে কেন মার্কিন যুক্তরাষ্ট্র তাদের ব্যবহার করে চলেছে? ডেমারাইস বলেন, কারণ এগুলো বাস্তবায়ন করা সহজ, ব্যয় খুবই কম এবং তুলনামূলক ঝুঁকিমুক্ত।

তিনি বলেন, ‘‘নিষেধাজ্ঞা একটি অত্যন্ত জনপ্রিয় হাতিয়ার। কারণ এর মাধ্যমে কূটনৈতিক শূন্যতার ফাঁক-ফোকর পূরণের চেষ্টা করা হয়। যদি কোনও দেশ এমন কিছু করে, যা যুক্তরাষ্ট্র পছন্দ করে না, তখন মার্কিন প্রশাসনের কাছে অনেক বিকল্প থাকে না। এ সময় প্রতিক্রিয়া জানানোর জন্য কঠোর ভাষায় বিবৃতি দিতে পারে। অন্যভাবে...।’’

‘‘কূটনৈতিক তৎপরতার অপর প্রান্তে সামরিক হস্তক্ষেপ আছে। তবে তা প্রাণঘাতী, ব্যয়বহুল এবং অজনপ্রিয়। নিষেধাজ্ঞা এই দুটি চরম বিকল্পের মাঝের শূন্যতা পূরণ করে।’’

ডেমারাইস বলেন, নিষেধাজ্ঞায় রক্ত কিংবা ধনসম্পদের অপচয় হয় না; অন্তত আমেরিকান রক্ত বা ধনসম্পদ তো নয়ই, যা আমেরিকান রাজনীতিবিদদের কাছে গুরুত্বপূর্ণ। যে কারণে এসব নিষেধাজ্ঞা বাস্তবায়ন করা সহজ।

ফ্রান্সের ট্রেজারি বিভাগ নিয়ে কাজ করার সময়ের অভিজ্ঞতার কথা তুলে ধরে তিনি বলেন, ‘‘আপনি নিষেধাজ্ঞার খসড়া প্রস্তুতের জন্য এক রাত ব্যয় করতে পারেন এবং তারপরই সেগুলো দ্রুতগতিতে বাস্তবায়নও করতে পারেন। এসব নিষেধাজ্ঞাকে সস্তা বলে মনে হয়। কারণ সেগুলো প্রাইভেট খাতের মাধ্যমে বাস্তবায়ন করা হয়। সেখানে কোনো ‘নিষেধাজ্ঞাপুলিশ’ নেই। এটা মার্কিন পররাষ্ট্রনীতির বহিরাগতকরণের একটি রূপ।’’

‘‘আমেরিকান সরকার স্বপ্ন দেখা এবং এই নিষেধাজ্ঞা আরোপ করা ছাড়া আর কিছুই করে না। নিষেধাজ্ঞা অনুমোদনের প্রকৃত কাজটি ব্যাংকের মতো বেসামরিক প্রতিষ্ঠান এবং সুইফটের মতো সংস্থাগুলোর মাধ্যমে করা হয়; যারা নিষেধাজ্ঞা মেনে চলার জন্য আর্থিক লেনদেন যাচাই-বাছাই করে।’’

• নিষেধাজ্ঞা কাজ করে কখন?

ডেমারাইস বলেছেন, নিষেধাজ্ঞা সবসময় ব্যর্থ হয় না। বিশ্বজুড়ে মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে কাজ করার সময় তিনি কয়েকটি বিষয় দেখতে পেয়েছেন বলে জানান। প্রথমত, গতিই সবকিছু। তিনি বলেন, নিষেধাজ্ঞা দ্রুত কাজ করে অথবা কখনই করে না। এসব নিষেধাজ্ঞা লক্ষ্যকৃত অর্থনীতিতে আঘাত করতে শুরু করে। সুতরাং আপনি যদি ছোট অর্থনীতির দেশ হয়ে থাকেন, তাহলে খুব দ্রুতই মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে আপনার বিরোধ নিষ্পত্তি করবেন অথবা নিষেধাজ্ঞাকে নতুন বাস্তবতা বিবেচনা করে এর সাথে মানিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেবেন।

তবে কখনও কখনও দেশগুলো মার্কিন নিষেধাজ্ঞার কাছে নতি শিকার করে। যেমনটা ২০১৮ সালে তুরস্ক করেছিল। ওই সময় নিষেধাজ্ঞায় প্রভাবিত হয়ে অ্যান্ড্রু ব্রুনসন নামে আমেরিকান এক যাজককে মুক্তি দিতে রাজি হয়েছিল তুরস্ক। কিন্তু কয়েক বছর পর নিষেধাজ্ঞাগুলো তুরস্কের অর্থনীতিতে ফিরে আসে। আর এই কারণে দেশটি অভ্যন্তরীণভাবে উৎপাদন বৃদ্ধি ও বিধিনিষেধ এড়ানোর উপায় খুঁজে বের করে এবং আমদানির ওপর নির্ভরতা কমিয়ে ফেলে।

দ্বিতীয়ত, যেসব নিষেধাজ্ঞার উদ্দেশ্য বা লক্ষ্য থাকে সীমিত, সেগুলোর সফলতার সম্ভাবনা খুবই কম। ডেমারাইসের মতে, নিষেধাজ্ঞা প্রত্যাহারে কী করতে হবে সেই বিষয়ে দেশগুলোর পরিষ্কার ধারণা থাকা দরকার। ২০১৫ সালে পরমাণু চুক্তির দৌড়ে ইরানের সাথে ঠিক এটাই ঘটেছিল। ইরান জানতো ঠিক কী মেনে নিতে হবে : তার পারমাণবিক উচ্চাকাঙ্ক্ষার লাগাম টানা। আর এর বিনিময়ে নিষেধাজ্ঞা তুলে নেবে যুক্তরাষ্ট্র।

তৃতীয়ত, নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার জন্য বহুপাক্ষিক সমর্থন অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইংরেজদের ওপর নেপোলিয়নের অবরোধ আরোপ একটি ব্যর্থতা ছিল। যদিও তিনি ইউরোপের বেশিরভাগ অঞ্চলই নিয়ন্ত্রণ করেছিলেন। তিনি অবশ্য বাকি বিশ্ব নিয়ন্ত্রণ করেননি এবং ব্রিটেন নতুন বাজার গড়ে তোলার জন্য এই অবরোধকে ব্যবহার করেছিল। উত্তর কোরিয়ার বিরুদ্ধে আমেরিকার নিষেধাজ্ঞাও লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়েছে। দেশটির শাসনব্যবস্থায় পরিবর্তন আনার লক্ষ্যে যুক্তরাষ্ট্র একের পর এক নিষেধাজ্ঞা দিয়েছে। উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের এক তরফা নিষেধাজ্ঞায় চীনকে সংশ্লিষ্ট করা হয়নি। আর চীনের সাথেই প্রায় ৯০ শতাংশ ব্যবসা-বাণিজ্য উত্তর কোরিয়ার; বাকিটুকু রাশিয়ার সাথে।

ডেমারাইস বলেন, ইউক্রেন যুদ্ধে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্র শিক্ষা নিয়েছে বলে মনে হচ্ছে। এক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং অন্যান্য পশ্চিমা দেশগুলোর মধ্যে অত্যন্ত উচু স্তরের সহযোগিতা রয়েছে। এটা অত্যন্ত ইতিবাচক। কারণ এর অর্থ হল নিষেধাজ্ঞাগুলো অনেক বেশি শক্তিশালী। মার্কিন নিষেধাজ্ঞার সুযোগ এবং প্রভাব নিয়ে কোনও বিতর্ক নেই।

যুক্তরাষ্ট্রের সাথে যেসেব দেশের ঘনিষ্ঠ অর্থনৈতিক সম্পর্ক রয়েছে, সেসব দেশকে লক্ষ্য করে আরোপিত নিষেধাজ্ঞা অনেক ক্ষেত্রে সফল হয়, বলেন তিনি। ইউরোপীয় এই ভূ-অর্থনীতি বিশেষজ্ঞ বলেন, ‘‘নিষেধাজ্ঞার ক্ষেত্রে অবশ্যই অর্থনৈতিক অংশীদারদের লক্ষ্য করতে হবে, অন্যথায় কোনও অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন হবে না।’’ আবারও তুরস্কের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, দেশটি মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক অংশীদার এবং ন্যাটোর সদস্যও। সেই ক্ষেত্রে নিষেধাজ্ঞা কাজ করেছিল। কারণ সেখানে একটি বড় চুক্তি ছিল। আর সেটি হচ্ছে তাদের ব্যবসায়িক সম্পর্ক।

‘‘আপনি যদি এমন এক অর্থনীতির দেশকে লক্ষ্য করেন, যার সাথে আপনার সম্পর্ক নেই। সেই দেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা খুব কমই প্রভাব ফেলবে। আপনার যদি বাণিজ্য শূন্য, অর্থনৈতিক সম্পর্ক শূন্য, কূটনৈতিক বা দেশের সাথে সামরিক সম্পর্ক শূন্য থাকে, তাহলে আপনি খুব সহজেই সেগুলো কাটিয়ে উঠতে পারবেন। তারা নিষেধাজ্ঞার কোনও প্রভাবই অনুভব করবে না।’’

তিনি বলেন, ‘‘অংশীদারদের হারানোর অনেক কিছু আছে। প্রতিপক্ষের নেই।’’

মার্কিন রেডিও স্টেশন ন্যাশনাল পাবলিক রেডিও (এনপিআর) অবলম্বনে...

এসএস