মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে জাতিসংঘের জলবায়ু সম্মেলনের মঞ্চে আকস্মিক উঠে তোলপাড় ফেলেছে ভারতীয় এক কিশোরী। মঙ্গলবার দুবাইয়ে জাতিসংঘের জলবায়ু সম্মেলন-২০২৩ (COP28) এর মঞ্চে উঠে জীবাশ্ম জ্বালানির বন্ধের আহ্বান জানায় সে। এ সময় তার হাতে একটি ব্যানার দেখা যায়। এতে লেখা রয়েছে, ‘‘জীবাশ্ম জ্বালানির ব্যবহার শেষ করুন। আমাদের গ্রহ এবং ভবিষ্যৎকে রক্ষা করুন।’’

দুবাইয়ে জলবায়ু সম্মেলনের মঞ্চে ঝড় তোলা ওই কিশোরীর নাম লিসিপ্রিয়া কাঙ্গুজাম। ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য মণিপুরের বাসিন্দা সে। ১২ বছর বয়সী এই কিশোরী একজন জলবায়ু আন্দোলন কর্মী।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, জীবাশ্ম জ্বালানির ব্যবহারের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে মঞ্চে ছুটে আসার পর ওই কিশোরী সংক্ষিপ্ত বক্তৃতা দিয়েছে। তার বক্তৃতা শুনে দর্শকরা রীতিমতো করতালি দিয়ে অভিবাদন জানিয়েছে। পরে নিরাপত্তারক্ষীরা তাকে মঞ্চ থেকে নামিয়ে নিয়ে যান।

মঞ্চ থেকে কিশোরীকে সরিয়ে নেওয়ার পরপরই কপ-২৮ সম্মেলনের মহাপরিচালক মাজিদ আল সুওয়াইদি বলেন, তিনি ওই কিশোরীর সাহসের প্রশংসা করেন এবং অনুষ্ঠানে উপস্থিত দর্শকদের আরও একবার করতালি দেওয়ার আহ্বান জানান তিনি।

মণিপুরের এই জলবায়ু কর্মী সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক ভিডিওতে বলেছে, ‘‘এই প্রতিবাদের পর তারা আমাকে ৩০ মিনিটেরও বেশি সময় ধরে আটকে রেখেছিল। আমার একমাত্র অপরাধ— জীবাশ্ম জ্বালানিকে বিদায় জানাতে বলা। আজ জলবায়ু সংকটের প্রধান কারণ এটি। এখন তারা আমাকে কপ২৮ থেকে বের করে দিয়েছেন।’’

অপর এক পোস্টে লিসিপ্রিয়া কাঙ্গুজাম লিখেছে, জীবাশ্ম জ্বালানির বিরুদ্ধে প্রতিবাদ করায় আমার ব্যাজ ছিনিয়ে নেওয়া হয়েছে। এর কারণ কী? আপনি যদি সত্যিই জীবাশ্ম জ্বালানির বিরুদ্ধে দাঁড়িয়ে থাকেন, তাহলে অবশ্যই আমাকে সমর্থন করতে হবে। অবশ্যই আমার ব্যাজ ফিরিয়ে দিতে হবে। এটি জাতিসংঘ প্রাঙ্গণে শিশু অধিকারের চরম লঙ্ঘন এবং অপব্যবহার; যা জাতিসংঘের নীতির পরিপন্থী। জাতিসংঘে আমার আওয়াজ তোলার অধিকার আছে।

জীবাশ্ম জ্বালানির ব্যবহার অবসান নিয়ে কপ২৮ সম্মেলনে বিতর্ক হয়েছে। বিশ্বের প্রায় ২০০টি দেশ এই সমস্যা সমাধানের চেষ্টায় যোগ দিয়েছে। চলতি বছরের জলবায়ু সম্মেলনে বিশ্বের ১৯০টি দেশের প্রায় ৬০ হাজার প্রতিনিধি অংশ নিয়েছেন।

সূত্র: এনডিটিভি।

এসএস