ভারতের অন্যতম শীর্ষ ধনী ও রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি

করোনাভাইরাসের ভয়াবহ প্রাদুর্ভাবের মুখোমুখি ভারতে রোগীদের অক্সিজেন সংকট তীব্র আকার ধারণ করেছে। এমন পরিস্থিতিতে এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে শামিল হলেন ভারতের অন্যতম শীর্ষ ধনী ও রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি। রিলায়েন্সের শোধনাগারগুলো থেকে করোনাভাইরাসের রোগীদের বিনামূল্যে অক্সিজেন সরবরাহের ঘোষণা দিয়েছেন তিনি।

করোনার প্রকোপে দেশটির বাণিজ্যিক রাজধানী খ্যাত মহারাষ্ট্রের মুম্বাই কার্যত অচল হয়ে পড়েছে। সেখানকার করোনা মহামারি মোকাবিলায় ১০০ টন অক্সিজেন সরবরাহ করা হবে বলে ঘোষণা দিয়েছে মুকেশ আম্বানির রিলায়েন্স কর্তৃপক্ষ। মহারাষ্ট্রের নগর উন্নয়ন মন্ত্রী একনাথ শিণ্ডে এক টুইট বার্তায় বলেছেন, রিলায়েন্সের পক্ষ থেকে ১০০ টন অক্সিজেন সরবরাহ করা হবে বলে জানানো হয়েছে।

মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড মহারাষ্ট্রে বিশ্বের বৃহত্তম শোধনাগার কমপ্লেক্স পরিচালনা করে। কোম্পানির একজন কর্মকর্তা বলেছেন, গুজরাটের জামনগর থেকে মহারাষ্ট্রে বিনামূল্যে অক্সিজেন সরবরাহ করছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

অভ্যন্তরীণ নীতির কারণে রিলায়েন্সের এই কর্মকর্তা নাম প্রকাশে অনিচ্ছুক বলে জানিয়েছে এনডিটিভি। মহারাষ্ট্রের মন্ত্রী একনাথ শিণ্ডে টুইটে বলেছেন, রিলায়েন্সের পক্ষ থেকে রাজ্য সরকার ১০০ টন গ্যাস পাবে।

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের মুখোমুখি হয়েছে ভারত। করোনার উল্লম্ফনে ভারতের কেন্দ্র এবং রাজ্যগুলোকে অপ্রস্তুত করে তুলেছে। স্থানীয় গণমাধ্যম বলছে, হাসপাতালে করোনা রোগীরা অক্সিজেনের অভাবে মারা যাচ্ছেন। এমনকির অনেক গুরুতর রোগী হাসপাতালে শয্যা পাচ্ছেন না। এবার সেই সঙ্কট মোকাবিলায় অক্সিজেন নিয়ে এগিয়ে এলেন দেশটির শীর্ষ ধনী মুকেশ আম্বানি।

রিলায়েন্স ছাড়াও ভারত পেট্রোলিয়াম করপোরেশন কেরালার কোচিতে শোধনাগারে ২০ টন অক্সিজেন বোতলে মজুত করেছে। সেখান থেকে মেডিকেলে ব্যবহারের জন্য এই অক্সিজেন সরবরাহ করা হচ্ছে বলে জানিয়েছে ভারত পেট্রোলিয়ামের একজন কর্মকর্তা।

ভারতের বাণিজ্যিক রাজধানী হিসেবে পরিচিত মহারাষ্ট্রের মুম্বাইয়ে সবচেয়ে তীব্র আকার ধারণ করেছে করোনা। এই শহরেই দেশটির অন্যতম শীর্ষ ধনী মুকেশ আম্বানির বসবাস এবং তার কোম্পানি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের প্রধান কার্যালয়। 

এদিকে, করোনার প্রাদুর্ভাব ব্যাপক আকার ধারণ করায় মুম্বাইয়ের পাঁচ তারকা হোটেলগুলো অস্থায়ী হাসপাতাল বা কোভিড সেন্টার হিসেবে ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে মহারাষ্ট্রের সরকার। অপেক্ষাকৃত কম ঝুকিপূর্ণ বা করোনার হালকা উপসর্গ থাকা রোগীদের পাঁচ তারকা হোটেলে রেখে চিকিৎসা দেওয়া হবে।

চিকিৎসকরাই নির্ধারণ করবেন যে, কে হাসপাতালে চিকিৎসা নেবেন আর কে পাঁচ তারকা হোটেলে। আপাতত মুম্বাইয়ের দু’টি পাঁচ তারকা হোটেলে এই কার্যক্রম শুরু হলেও পরবর্তীতে এই সংখ্যা আরও বাড়তে পারে বলে এক প্রতিবেদনে জানিয়েছে এনডিটিভি।

বৃহস্পতিবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৭৩৯ জন। এতে দক্ষিণ এশিয়ার এই দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে এক কোটি ৪০ লাখ। মোট আক্রান্ত রোগীর সংখ্যায় বিশ্বে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে ভারত। তালিকায় যুক্তরাষ্ট্রের পরই দেশটির অবস্থান।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে উঠে এলেও মৃতের তালিকায় দেশটির অবস্থান চতুর্থ। গত ২৪ ঘণ্টায় ভারতে মৃত্যু হয়েছে ১ হাজার ৩৮ জনের। এ নিয়ে করোনায় আক্রান্ত হয়ে দেশটিতে মোট মারা গেলেন এক লাখ ৭৩ হাজার ১২৩ জন।

সূত্র: এনডিটিভি।

এসএস