‘ভারত জোড়ো যাত্রা’য় অভূতপূর্ব সাড়া পেয়েছে কংগ্রেস। রাহুল গান্ধীর নেতৃত্বাধীন ওই কর্মসূচিকে ‘ঐতিহাসিক’ আখ্যা দেওয়া হয়। ২০২৪ সালের লোকসভা ভোটের আগে আবারও কর্মসূচি নিলেন রাহুল। এবার নাম দেওয়া হলো ‘ভারত ন্যায়যাত্রা’। ২০২৪ সালের ১৪ জানুয়ারি থেকে শুরু হচ্ছে কংগ্রেসের ভারত জোড়ো যাত্রার ‘দ্বিতীয় অধ্যায়’। এবার উত্তর-পূর্বের মণিপুর থেকে মহারাষ্ট্রের মুম্বাই পর্যন্ত যাত্রা রাহুলের।

কংগ্রেস সূত্রে জানা যায়, এ বার মোট ১৪টি রাজ্যে পদযাত্রা করবেন রাহুল গান্ধী। মণিপুর থেকে যাত্রা শুরু করবেন, শেষ হবে মুম্বাই শহরে। সব মিলিয়ে ৮৫টি জেলায় হবে এই বাস এবং পদযাত্রা। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগেই শেষ হবে এই কর্মসূচি। আপাতত কর্মসূচি শেষ করার তারিখ দেওয়া হয়েছে ২০ মার্চ। 

দলের নতুন কর্মসূচি নিয়ে কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল বলেন, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে আগামী ১৪ জানুয়ারি ‘ভারত ন্যায়যাত্রা’র সূচনা করবেন। ইম্ফল থেকে এই কর্মসূচি শুরু হবে। এ বারের যাত্রার লক্ষ্য মূলত পূর্ব থেকে পশ্চিম ভারত। ৬,২০০ কিলোমিটার এই যাত্রায় থাকছে মণিপুর, নাগাল্যান্ড, আসাম, মেঘালয়, পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড, উড়িষ্যা, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, রাজস্থান, গুজরাট এবং মহারাষ্ট্র। 

মণিপুর থেকে এবারের যাত্রা শুরুর কারণ নিয়ে কংগ্রেস নেতা বেণুগোপাল বলেন, মণিপুর ছাড়া কি এই যাত্রা সম্ভব? মণিপুরের মানুষের দুঃখ এবং দুর্দশায় আমরা উদ্বিগ্ন। তাই রাজধানী ইম্ফল থেকে শুরু হবে যাত্রা। শেষ হবে ২০ মার্চ মুম্বাই শহরে। 

অন্যদিকে, ২২ জানুয়ারি রয়েছে অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন। কংগ্রেসের শীর্ষ নেতৃত্বকেও অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে। আমন্ত্রণপত্র পেয়েছেন সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংহ থেকে কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে থেকে কংগ্রেসের লোকসভার নেতা অধীর চৌধুরী। সোনিয়া কিংবা অন্যান্য কংগ্রেস নেতা উপস্থিত থাকবেন কি না তা নিয়ে চূড়ান্ত কোনো ঘোষণা কংগ্রেস এখনও করেনি। তবে মন্দির উদ্বোধনের ঠিক আট দিন আগে কংগ্রেসের এই নতুন কর্মসূচি বেশ ‘তাৎপর্যপূর্ণ’। বাসযাত্রার পাশাপাশি হাঁটাহাঁটি থাকছে ‘ভারত ন্যায়যাত্রা’য়। কম সময়ে যাতে সবচেয়ে বেশি মানুষের কাছে পৌঁছনো যায়, তাই এই সিদ্ধান্ত। 

‘ভারত জোড়ো যাত্রা’ মোট ৪ হাজার ২০০ কিলোমিটার পথ অতিক্রম করেছিলেন রাহুল গান্ধী। কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত ১৫০ দিন যাত্রা করেছিলেন রাহুল। ২০২২ সালের সেপ্টেম্বর থেকে রাহুলের নেতৃত্বাধীন সেই যাত্রা শ্রীনগরে শেষ হয় ২০২৩ সালের ৩০ জানুয়ারি।

জেডএস