চার বিষয়ের ওপর অর্জন করেছেন মাস্টার ডিগ্রি। এছাড়া নামের পাশে আছে পিএইচডি ডিগ্রিও। জ্ঞানসম্পন্ন এ ব্যক্তি একটা সময় করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতাও। তবে এখন বাধ্য হয়ে রাস্তায় ঘুরে ঘুরে সবজি বিক্রি করছেন।

ভারতের পাঞ্জাব প্রদেশে ৩৯ বছর বয়সী ডক্টর সন্দ্বীপ সিংয়ের জীবনের ঘটনা এটি। তিনি পাতিয়ালাতে একটি পাঞ্জাবি বিশ্ববিদ্যালয়ে প্রফেসর হিসেবে কাজ করেছেন। কিন্তু কিছু কারণে বিশ্ববিদ্যালয়ের চাকরি ছেড়ে দিয়ে এখন রাস্তায় সবজি বিক্রি করছেন তিনি। সবজি বিক্রির জন্য তার ছোট একটি ভ্যানও রয়েছে। সেখানে লেখা রয়েছে ‘পিএইচডি সবজিওয়ালা।’

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি রোববার (৩১ ডিসেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে, ডক্টর সন্দ্বীপ সিং পাঞ্জাবি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ১১ বছর প্রফেসর হিসেবে কাজ করেছেন। এছাড়া তিনি আইনের ওপরই পিএইচডি করেছেন। মেধাবী সন্দ্বীপ সিং পাঞ্জাবি, সাংবাদিকতা, রাষ্ট্রবিজ্ঞানের মতো বিষয়ের মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন।

তবে বিশ্ববিদ্যালয়ে নিয়মিত বেতন না হওয়া এবং বেতন কেটে নেওয়ার কারণে তিনি শিক্ষকতার চাকরি ছেড়ে দেন। তিনি বলেছেন, ‘আমার চাকরিটি ছাড়তে হয়েছিল কারণ আমি সময়মতো বেতন পেতাম না। এছাড়া প্রায়ই বেতন কেটে রাখত। এই চাকরি দিয়ে নিজের প্রয়োজন মেটানো আমার জন্য কষ্টকর হয়ে ওঠেছিল। এ কারণে আমি পরিবার নিয়ে বাঁচার জন্য সবজি বিক্রি করা শুরু করি।’

তিনি প্রতিদিন বাড়ি বাড়ি গিয়ে সবজি বিক্রি করেন। এমনকি বিশ্ববিদ্যালয়ের চেয়েও বেশি অর্থ উপার্জন করেন সবজি বিক্রি করে।

তবে পড়ালেখা হলো তার নেশা। সেই নেশা থেকে এখনো বের হতে পারেননি। এ কারণে সবজি বিক্রির পর বাড়িতে গিয়ে পরীক্ষার জন্য পড়ালেখা করেন তিনি।

ডক্টর সন্দ্বীপ সিং জানিয়েছেন, তার ইচ্ছা হলো যখন নিজের পর্যাপ্ত অর্থ হবে তখন সেগুলো দিয়ে নিজের একটি শিক্ষা প্রতিষ্ঠান খুলবেন।

সূত্র: এনডিটিভি

এমটিআই