নববর্ষ উপলক্ষ্যে ২৩ হাজার কারাবন্দিকে মুক্তি দিচ্ছে মিয়ানমারের ক্ষমতাসীন জান্তা। শনিবার থেকে এই প্রক্রিয়া শুরু হয়েছে বলে ফরাসি বার্তাসংস্থা এএফপিকে জানিয়েছেন দেশটির এক সরকারি কর্মকর্তা।

শনিবার এএফপিকে ওই কর্মকর্তা বলেন, ‘ইয়াঙ্গুনের ইনসেন কারাগার থেকে ৮০০ বন্দিকে মুক্তি দেওয়া হয়েছে। দেশের অন্যান্য প্রদেশ ও জেলার কারাগার থেকেও খুব শিগগিরই এ বছর মুক্তির তালিকায় অন্তর্ভূক্ত কারাবন্দিদের মুক্ত করা হবে।’

গত মঙ্গলবার (১৩ এপ্রিল) থেকে শুরু হয়েছে মিয়ানমারের ঐতিহ্যগত নববর্ষ থিনগিয়াং। মিয়ানমারের জাতীয় সংস্কৃতিতে সবচেয়ে বড় ও গুরুত্বপূর্ণ এই উৎসবটি চলে পাঁচদিন ধরে। প্রতিবছরই দেশটির জনগণ বেশ আড়ম্বরে এই উৎসব পালন করে থাকেন। নববর্ষে কারাবন্দিদের মুক্তি দেওয়াও দেশটির চিন্তন রীতি।

তবে সামরিক অভ্যুত্থান, মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চিসহ তার দল ন্যাশনার লীগ ফর ডেমোক্র্যাসির হাজার হাজার সদস্য-কর্মী-সমর্থকদের গ্রেফতার এবং সামরিক সরকার বিরোধী বিক্ষোভে গত ২ মাসে সাত শতাধিক মৃত্যুর প্রেক্ষিতে চলতি বছর নববর্ষ উদযাপণ থেকে বিরত থাকছে মিয়ানমারের জনগণ।

অবশ্য তাতে দেশটিতে ক্ষমতাসীন জান্তার মধ্যে দৃশ্যত বিচলিত কোনো মনোভাব বা উদ্বেগ লক্ষ্য করা যাচ্ছে না। চলমান বিক্ষোভের বিরুদ্ধে এখনও দমন-পীড়ন জারি রেখেছে দেশটির নিরাপত্তা বাহিনী।

মিয়ানমারের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমগুলোর সূত্রে জানা গেছে, দেশের বিক্ষোভ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সম্প্রতি রাত্রিকালীন গ্রেফতারি পরোয়ানা জারি করছে সরকার। শুক্রবার রাতে এই পরোয়ানার আওতায় গ্রেফতার করা হয়েছে ৩৮০ জনকে।

নির্বাচনে অনিয়মের অভিযোগে গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সামরিক বাহিনী অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলে নেওয়ার পর থেকে দেশটির লাখ লাখ মানুষ সেনাশাসনের অবসানের দাবিতে বিক্ষোভ করে আসছেন। গৃহবন্দি নেত্রী অং সান সু চির মুক্তি এবং নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের দাবি করছেন তারা। অভ্যুত্থানবিরোধীদের এই বিক্ষোভ দেশটির বড় বড় শহরের পাশাপাশি বিভিন্ন অঞ্চলেও ছড়িয়ে পড়েছে।

বিক্ষোভ দমন করতে নিরাপত্তা বাহিনীকে রাবার বুলেট, টিয়ার শেলের পাশাপাশি প্রাণঘাতী অস্ত্র ব্যবহারের নির্দেশ দিয়েছে জান্তা। অ্যাডভোকেসি গ্রুপ অ্যাসিস্টান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (এএপিপি) ও স্থানীয় বিভিন্ন মিডিয়াসূত্রে জানা গেছে গত দু’মাসের বিক্ষোভে এ পর্যন্ত দেশটিতে মারা গেছেন সাত শতাধিক মানুষ, গ্রেফতার করা হয়েছে ৩ হাজার ১০০ জনকে।

তবে এর মধ্যে কারাবন্দিদের মুক্তি দেওয়াও অব্যাহত রয়েছে। দেশটির স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ক্ষমতা দখলের পর গত ১১ সপ্তাহে তিন দফায় কারাবন্দিদের মুক্তি দিয়েছে সামরিক সরকার।

সূত্র: এএফপি

এসএমডব্লিউ