শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পাঁচদিন পর জাপানে ধসে পড়া ভবনের ধ্বংসস্তূপের নিচ থেকে ৯০ বছর বয়সী এক বৃদ্ধাকে জীবিত উদ্ধার করা হয়েছে।

জাপানের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম এনএইচকে জানিয়েছে, গতকাল শনিবার ওই বৃদ্ধাকে ইশিকাওয়ার সুজু সিটির একটি দোতালা ভবনের নিচ থেকে উদ্ধার করা হয়। ভূমিকম্প সংঘটিত হওয়ার ১২৪ ঘণ্টা পর তাকে জীবিত অবস্থায় পান উদ্ধারকারীরা। এরপর তাকে দ্রুত নিকটবর্তী একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

এক চিকিৎসক রোববার জানিয়েছেন, ওই নারী বেশ ভালোই আছেন। তিনি কথা বলতে পারছেন। তবে তার পা আঘাতপ্রাপ্ত হয়েছে।

উদ্ধারকারী দলের সদস্য কুমে তাকানোরি এনএইচকে জানিয়েছেন, ওই নারীরর হাঁটু ঘরের ফার্নিচারে আটকে ছিল। তিনি যেখানে আটকে ছিলেন সেখানে উপরের ছাদ  নিচ তলার মেঝের ওপর ধসে পড়েছিল। তাকে উদ্ধার করতে কয়েক ঘণ্টা সময় লেগেছে।

গত ১ জানুয়ারি জাপানে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে জাপানছাড়াও সুদূর রাশিয়ায় সুনামি সতর্কতা জারি করা হয়। ভবন ধসে পড়ায় কয়েক হাজার মানুষকে সেখান থেকে বাধ্য হয়ে সরে যেতে হয়েছে। এছাড়া অনেক অবকাঠামো পুড়েও গেছে।

জাপানের সরকারি তথ্য অনুযায়ী, শক্তিশালী ওই ভূমিকম্পে ১২৬ জনের মৃত্যু হয়েছে।

ভূমিকম্প সংঘটিত হওয়ার প্রথম তিনদিনকে গুরুত্বপূর্ণ হিসেবে ধরা হয়। যারা ভবন বা অন্য কিছুর নিচে আটকা পড়েন তাদের এ সময়ের মধ্যে জীবিত উদ্ধার করা সম্ভব হয়। তিনদিন পেরিয়ে গেলে আটকা পড়াদের শারীরিক অবস্থার দ্রুত অবনতি হতে থাকে।

সূত্র: সিএনএন

এমটিআই