দীর্ঘদিনের সঙ্গী টেলিভিশন হোস্ট ক্লার্ক গাইফোর্ডকে বিয়ে করেছেন নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। পরিবার এবং ঘনিষ্ঠ বন্ধুদের নিয়ে ছোট্ট আয়োজনে দেশটির নর্থ আইল্যান্ড দ্বীপে এক দশকের সঙ্গীকে বিয়ে করেছেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, রাজধানী ওয়েলিংটন থেকে ৩১০ কিলোমিটার উত্তরের নর্থ আইল্যান্ডের হকস বের ক্রেগি রেঞ্জ উইনারিতে জেসিন্ডা আরডার্ন ও ক্লার্কের বিয়ের আয়োজন করা হয়েছিল।

২০২২ সালে এই দম্পতি বিয়ের পিঁড়িতে বসার সিদ্ধান্ত নিলেও তৎকালীন আরডার্ন নেতৃত্বাধীন নিউজিল্যান্ডের সরকার কঠোর করোনা বিধিনিষেধ আরোপ করায় তা বাতিল করা হয়। ঘরোয়া আয়োজনে অনুষ্ঠিত বিয়েতে কয়েক ডজন অতিথির সামনে পাঁচ মিনিটের বক্তৃতা দিয়েছেন আরডার্ন।

বিবিসি বলছে, এই দম্পতি এক দশক ধরে একসাথে বসবাস করে আসছেন এবং নেভ নামে পাঁচ বছর বয়সী এক কন্যাও রয়েছে তাদের। সাবেক এই প্রধানমন্ত্রী বিয়েতে তার ঘনিষ্ঠ বন্ধু ডিজাইনার জুলিয়েট হোগানের হাতির দাঁতের মিশ্রণে তৈরি করা বিশেষ এক পোশাক পরেছিলেন।

দেশটির স্থানীয় সংবাদমাধ্যম নিউজিল্যান্ড হেরাল্ডের প্রতিবেদনে বলা হয়েছে, আরডার্নের বিয়ের জুতা মাউন্ট মঙ্গানুইয়ের ডিজাইনার কেওস অ্যান্ড হারমনি বানিয়েছিলেন। বিয়েতে আরডার্নকে তার সঙ্গীর পাশে সাদা ফুলের তোড়া হাতে দেখা যায়। আর কন্যা নেভ তার বাবার সাথে অনুষ্ঠানে হাজির হয়েছিল। তার দাদী লরেল আরডার্নের বিয়ের পোশাক থেকে তৈরি করা পোশাক পরেছিল নেভ।

৪৩ বছর বয়সী আরডার্ন পাঁচ বছরেরও বেশি সময় ধরে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। গত বছরের জানুয়ারিতে দেশটির প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছিলেন। ২০১৯ সালে ক্রাইস্টচার্চের দুটি মসজিদে ভয়াবহ প্রাণঘাতী বন্দুক হামলার পর এই ঘটনা বিশেষভাবে সামলে বিশ্বজুড়ে নেতৃত্বের প্রশংসা কুড়িয়েছিলেন তিনি। ক্রাইস্টচার্চের ওই হামলায় অন্তত ৫১ জন নিহত ও ৪০ জন আহত হন।

দেশটির সংসদে দেওয়া শেষ বক্তৃতায় আরডার্ন টিভি উপস্থাপক গাইফোর্ডকে (৪৭) বলেছিলেন, ‘‘চলো আমরা এখন বিয়ে করি।’’ প্রধানমন্ত্রীর পদ ছাড়ার পর যুক্তরাষ্ট্রের বিখ্যাত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে তিনটি ফেলোশিপ করেছেন আরডার্ন।  

সূত্র: বিবিসি।

এসএস