চীন সাগরের বিরোধপূর্ণ দ্বীপরাষ্ট্র তাইওয়ানের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন উইলিয়াম লাই। শনিবার (১৩ জানুয়ারি) অনুষ্ঠিত নির্বাচনে চীনবিরোধী এ নেতা প্রেসিডেন্ট হওয়ায় ‘চীনের সঙ্গে তাইওয়ানের পুনরেত্রীকরণ’ নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। তবে নির্বাচনের ফলাফল প্রকাশ হওয়ার পর চীন জানিয়েছে, তাইওয়ানকে তাদের সঙ্গে একীভূত করা হবে এবং এটি কেউ আটকাতে পারবে না। আর এই একীভূতকরণ অনিবার্য।

এ ব্যাপারে বেইজিং-তাইওয়ান সম্পর্ক বিষয়ক অফিসের মুখপাত্র চেন বিনহুয়া এক বিবৃতিতে বলেছেন, ‘এই নির্বাচন চীনের সঙ্গে পুনরেত্রীকরণকে বাধা দিতে পারবে না।’

তিনি আরও বলেছেন নির্বাচনের ফলাফল দেখাচ্ছে ‘ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক প্রোগ্রেসিভ পার্টি (ডিপিপি) এই দ্বীপের মূলধারার মানুষের মতামতকে চিত্রিত করতে পারেনি।’

চীনের এ কর্মকর্তা আরও বলেছেন, ‘এই নির্বাচন সাধারণ ভূচিত্র এবং দুই অঞ্চলের অবস্থার পরিবর্তন করবে না।’

‘জাতীয় একেত্রীকরণ নিয়ে চীনের অবস্থান অটল রয়েছে এবং এ নিয়ে আমাদের অবস্থান পাথরের ন্যায় শক্ত।’ যোগ করেন এ কর্মকর্তা।

তিনি আরও বলেছেন, ‘তাইওয়ানের স্বাধীনতার আকাঙ্খা এবং বৈদেশিক যে কোনো হস্তক্ষেপের কঠোর বিরোধীতা করে বেইজিং।’

এদিকে তাইওয়ানের এ নির্বাচন খুব কাছ থেকে প্রত্যক্ষ করেছে যুক্তরাষ্ট্র ও চীন। তাইওয়ানের সবচেয়ে বড় অস্ত্র সরবরাহকারী দেশ যুক্তরাষ্ট্র অঞ্চলটিতে দীর্ঘদিন ধরে নিজেদের আধিপত্য বিস্তারের চেষ্টা চালিয়ে আসছে। অপরদিকে চীন চাচ্ছে তাইওয়ানকে নিজেদের শাসনের আওতায় নিয়ে আসতে।

গত ১ জানুয়ারি নতুন বছরের বক্তব্যে চীনের প্রেসিডেন্ট শি জিনপিনও একই হুমকি দেন। তিনি জানান, চীনের সঙ্গে তাইওয়ানকে যুক্ত করা হবে এবং সেটি খুব দ্রুত।

সূত্র: এএফপি

এমটিআই