অনলাইনেই ‘নিয়োগকর্তা’ বদলের সুযোগ রেখে— প্রবাসী গৃহকর্মীদের জন্য নতুন একটি সেবা চালু করেছে কুয়েত সরকার। পুরোনো দিনের সিস্টেম বদলে সবকিছু ডিজিটাল করার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। এর অংশ হিসেবেই গৃহকর্মীদের জন্য চালু করা হয়েছে এই সেবা।

সরকারি অ্যাপ সাহিলে নতুন এ সেবাটি যুক্ত করেছে কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। নাগরিকদের জীবনমান আরও সহজ করতে নতুন সেবাটি প্রকাশের ঘোষণা দেয় মন্ত্রণালয়। এরমাধ্যমে গৃহকর্মীদের রেসিডেন্সি অনুমোদন (ইকামা) সাহিল অ্যাপের মাধ্যমে এক নিয়োগকর্তা থেকে আরেক নিয়োগকর্তার কাছে বদল করা যাবে।

কুয়েতে গৃহকর্মী হিসেবে সবচেয়ে বেশি কাজ করেন ফিলিপাইনের নারীরা। তবে শ্রমিক প্রেরণের নিয়ম-নীতি  না মানার কারণে দেশটি থেকে কর্মী আনা বন্ধ করে দিয়েছে কুয়েত। ফিলিপিনোরা না আসলেও কুয়েতে গৃহকর্মীর সংখ্যা বেড়েছে। ২০২১ সালে যেখানে গৃহকর্মীর সংখ্যা ৫ লাখ ৮৩ হাজার ছিল। ২০২৩ সালের অক্টোবর পর্যন্ত সেটি বেড়ে ৮ লাখ ১১ হাজারে পৌঁছেছে।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ শনিবার (২০ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে ভারতীয় গৃহকর্মীর সংখ্যা ৩০ শতাংশ বেড়েছে। বর্তমানে ৩ লাখ ৬১ হাজার ভারতীয় গৃহকর্মী হিসেবে কুয়েতে রয়েছেন। যা এই পেশায় থাকা মোট সংখ্যার ২৮ দশমিক ৭ শতাংশ।

গত মে মাসে ফিলিপাইন থেকে গৃহকর্মী নিয়োগ নিষিদ্ধ করে কুয়েত। তা সত্ত্বেও দেশটিতে গৃহকর্মীর দিক দিয়ে দ্বিতীয়স্থানে রয়েছে ফিলিপাইন।

সূত্র: গালফ নিউজ

এমটিআই