আগামী ২৫ এপ্রিল ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ভারত সফর করার কথা ছিল। কিন্তু ভারতে ফের ভয়ঙ্করভাবে মহামারি করোনার প্রকোপ শুরু হয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে জনসনের ভারত সফর বাতিল করার কথা জানিয়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রীর দফতর ডাউনিং স্ট্রিট।

এর পরিবর্তে বরিস জনসন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলবেন। চলতি মাসের শেষদিকে তাদের ওই আলোচনায় ভারত ও যুক্তরাজ্যের ভবিষ্যৎ অংশীদারত্ব ও মিত্রতা নিয়ে কথা হবে। পরে বছরের শেষদিকে তিনি আবার ভারত সফর করতে পারেন।  

ব্রিটিশ ও ভারত সরকারের পক্ষ থেকে যৌথভাবে ডাউনিং স্ট্রিট থেকে দেওয়া এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘বর্তমানে করোনার প্রকোপ পরিস্থিতির কথা বিবেচনায় আগামী সপ্তাহে প্রধানমন্ত্রী বরিস জনসন ভারত সফর করতে পারছেন না।’ 
ভারতের হাসপাতালে এক বেডে দুই করোনা রোগী
প্রসঙ্গত, গত ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হিসেবে বরিসের ভারত সফর করার কথা ছিল। কিন্তু তখন ব্রিটেনে করোনার নতুন ধরনে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়তে থাকার কারণে ওই সময় সফর বাতিল করতে হয়েছিল।

এদিকে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে বেসামাল ভারতে আজ সোমবার একদিনে রেকর্ড দুই লাখ ৭৩ হাজার ৮১০ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে এক হাজার ৬১৯ জনের। করোনায় বিপর্যস্ত দিল্লি ছয় দিনের জন্য লকডাউন করা হয়েছে।

করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় রীতিমতো নাকাল ভারত। দেশটিতে ভয়াবহভাবে বেড়েই চলেছে ভাইরাসটিতে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। টানা পাঁচদিন ধরে ভারতে দৈনিক করোনা সংক্রমণের সংখ্যা ছিল দুই লাখের বেশি।

এএস/জেএস