ভারতের লোকসভা নির্বাচন চলতি বছরের এপ্রিল মাসে হতে চলেছে বলে তথ্য রয়েছে। এর মধ্যেই ক্ষমতাসীন বিজেপির শীর্ষ নেতা অমিত শাহ থেকে শুরু করে দলের সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডার মতো নেতারা গত কয়েক মাসে বেশ কয়েকবার পশ্চিমবঙ্গ সফর করেছেন।

বিজেপি সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, আসন্ন লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ থেকে ভোটে লড়তে পারেন অমিত শাহ। সে কারণে মমতার ডেরায় ভোট প্রস্তুতিতে কোনও ফাঁক রাখতে চাইছেন না বিজেপির শীর্ষ নেতারা।

এদিকে গত অক্টোবর মাসে কলকাতায় লেবুতলা পার্কে রাম মন্দিরের আদলে দুর্গাপূজার উদ্বোধনে ঝটিকা সফরে গিয়েছিলেন অমিত শাহ। এর পর গত ২৯ নভেম্বর ধর্মতলার ডরিনা ক্রসিংয়েও সভা করেন শাহ। তার পর মাস ঘুরতে না ঘুরতেই গত ২৫ ডিসেম্বর রাতে ফের কলকাতায় যান অমিত শাহ। 

তখন বৈঠক করেন দলের নেতা-কর্মীদের সঙ্গে। এর পর ২৮ জানুয়ারি পশ্চিমবঙ্গ সফরে যাওয়ার কথা ছিল কেন্দ্রীয় এই স্বরাষ্ট্রমন্ত্রীর। পূর্ব মেদিনীপুরের মেছেদায় বিজেপির কর্মীসভা করার করার কথা ছিল তার। কিন্তু বিহারের রাজনৈতিক পরিস্থিতির কারণে শেষ মুহূর্তে সফর বাতিল করেন তিনি। 

এদিকে অমিত শাহ এর ঘন ঘন সফরের কারণ সম্পর্কে কিছুটা আন্দাজ পাওয়া যায় বিজেপি সূত্রে।

সূত্রের খবর, আসন্ন লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ থেকে ভোটে লড়তে পারেন অমিত শাহ। সম্ভবত উত্তরবঙ্গের কোনও আসন থেকে মনোনয়ন পেশ করতে পারেন তিনি। রাজ্যে গেরুয়া ঝড় তুলতে বিজেপি এই কৌশল নিয়েছে বলে জানা নিয়েছে। 

বিজেপি সূত্রে জানা গেছে, নরেন্দ্র মোদী যেমন নিজের রাজ্য গুজরাত ছেড়ে বারাণসী থেকে ভোটে দাঁড়ানোয় ২০১৯ এর লোকসভা ভোটে উত্তর প্রদেশ থেকে বিপুল সাফল্য পেয়েছে বিজেপি। এবার সেই কৌশলে পশ্চিমবঙ্গ থেকে প্রচুর আসন জেতার সম্ভাবনা রয়েছে তাদের। তাই গান্ধীনগরের পাশাপাশি পশ্চিমবঙ্গের একটি আসন থেকেও ভোটে লড়তে পারেন শাহ।

অপরদিকে রাম মন্দিরের উদ্বোধনের পর উত্তর ভারত ও গোবলয়ে বিজেপি অপ্রতিরোধ্য হয়ে উঠেছে বলে মনে করছেন দলটির নেতারা। এবার দাক্ষিণের রাজ্যগুলোতে মন দিতে চাইছে দলটি। সে লক্ষ্যে এবার বারাণসীর পাশাপাশি দাক্ষিণাত্যের কোনও আসন থেকে ভোটে লড়তে পারেন নরেন্দ্র মোদী।

এমএসএ