খাঁচায় বন্দি ভাল্লুককে খাওয়াচ্ছিলেন এক যুবক। কিন্তু হঠাৎ করেই সেই হাত কামড়ে ধরে ভাল্লুকটি। অনেক জোরাজুরি করেও হাত ছাড়াতে ব্যর্থ হওয়ার পর— বাধ্য হয়ে পকেট ছুরি দিয়ে হাতটি কেটে ফেলেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম নিউজউইক বুধবার (৩১ জানুয়ারি) স্থানীয় সংবাদমাধ্যম ব্যাংকক পোস্টের বরাতে জানিয়েছে, থাইল্যান্ডের চিয়াংমাইয়ের একটি বন্যপ্রাণী অভয়ারন্যে এ ঘটনা ঘটে। আর ভাল্লুকের হামলার মুখে পড়েন সুইজারল্যান্ডের ৩২ বছর বয়সী যুবক স্টেফান ক্লাউডিও স্পেকোগনা।

স্টেফান খাঁচার ভেতর নিজের ডান হাত ঢুকিয়ে এশিয়ান কালো ভাল্লুকটিকে খাওয়াচ্ছিলেন। তখনই তার হাতটি শক্ত করে কামড়ে ধরে এটি। অনেক চেষ্টা করেও তিনি হাতটি ছাড়াতে পারছিলেন না। কিন্তু তিনি আবার ভাল্লুকটিরও কোনো ক্ষতি করতে চাচ্ছিলেন না। ফলে নিজের পকেট থেকে ছুরি বের করে সেটি দিয়ে হাত কেটে নিজেকে মুক্ত করেন তিনি।

প্রথমে আশপাশের মানুষ তাকে প্রাথমিক চিকিৎসা দেন। পরবর্তীতে তাকে কাছের চিয়াং দাও হাসপাতালে নেওয়া হয়। এরপর অস্ত্রোপচারের জন্য তাকে অন্য একটি হাসপাতালে স্থানান্তর করা হয়।

স্থানীয় সংবাদমাধ্যম ওয়ান নিউজ৩১ ফেসবুকে দেওয়া পোস্টে জানিয়েছে, ওই যুবককে গুরুতর অবস্থায় চিয়াং দাও হাসপাতালে নেওয়া হয়। পরে অস্ত্রোপচরের জন্য তাকে চিয়াং মাইয়ের আরও উন্নত হাসপাতালে পাঠানো হয়।’ ফেসবুক পোস্টে ওই যুবক এবং ভাল্লুকের ছবি প্রকাশ করেছে তারা।

এশিয়ান কালো ভাল্লুক কিছুটা লাজুক প্রকৃতির হয়। তবে মানুষ দেখলে এটি হিংস্র হয়ে ওঠে। এই প্রজাতির ভাল্লুকের ওজন ৩০০ পাউন্ড পর্যন্ত হতে পারে। এগুলো পাওয়া যায় দক্ষিণপূর্ব এশিয়া, ভারত ও হিমালয়ে।

সূত্র: নিউজউইক

এমটিআই