রাজ্য সরকারগুলো এখন থেকে করোনা টিকা উৎপাদনকারী সংস্থাগুলোর কাছ থেকে সরাসরি টিকা কিনতে পারবে বলে দুইদিন আগে জানিয়েছিল ভারতের কেন্দ্রীয় সরকার। এরপরই খোলা বাজারে করোনা টিকার মূল্য কেমন হতে পারে তা নিয়ে শুরু হয় জল্পনা। অবশেষে বুধবার (২১ এপ্রিল) করোনা টিকার মূল্য ঘোষণা করেছে টিকা উৎপাদনকারী সংস্থা সেরাম ইনস্টিটিউট।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, সেরাম ইনস্টিটিউট দেশটির রাজ্য সরকারগুলোর কাছে প্রতি ডোজ কোভিশিল্ড টিকা ৪০০ রুপিতে বিক্রি করবে। তবে একই টিকা কেন্দ্রীয় সরকার পাবে ১৫০ রুপিতেই। অন্যদিকে বেসরকারি হাসপাতালগুলোকে এই টিকা কিনতে হবে প্রতি ডোজ ৬০০ রুপিতে।

আন্তর্জাতিক বাজারে প্রতি ডোজ কোভিশিল্ড টিকার মূল্য ৭৫০ থেকে ১০০০ রুপির মধ্যে।

সেরাম ইনস্টিটিউটের প্রধান আদর পুনাওয়ালা বলছেন, যেকোন বিদেশি টিকার তুলনায় কোভিশিল্ড অনেক বেশি সস্তা। এছাড়া দেশের জন্য কোভিশিল্ড টিকার ৫০ শতাংশ ডোজ সংরক্ষিত আছে। কম দামে তা কেন্দ্রীয় ও রাজ্য সরকারকে দেওয়া হবে।

এদিকে ভারতে টিকা উৎপাদনকারী দুই প্রতিষ্ঠানকে আগামী জুলাই পর্যন্ত শতভাগ মূল্য অগ্রিম পরিশোধ করা হয়েছে। এর মধ্যে সেরাম ইনস্টিটিউটকে তিন হাজার কোটি ও ভারত বায়োটেককে এক হাজার ৫০০ কোটি রুপি পরিশোধ করা হয়। মঙ্গলবার ভারতের অর্থ মন্ত্রণালয় সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানায় এনডিটিভি।

সংবাদমাধ্যমটি জানায়, কোভিশিল্ড উৎপাদনকারী সেরাম ইনস্টিটিউট ও কোভ্যাক্সিন উৎপাদনকারী ভারত বায়োটেককে অগ্রিম মূল্য পরিশোধ করার ফলে এই দুই প্রতিষ্ঠানের কাছে টিকা উৎপাদন চালিয়ে যাওয়ার জন্যে প্রয়োজনীয় অর্থ থাকবে এবং দরকার হলে তারা উৎপাদনও আরও বাড়াতে পারবে।

সূত্র: এনডিটিভি

টিএম