প্রতীকী ছবি

অচেতন অবস্থায় আইসিউতে ভর্তি ছিলেন এক রোগী। হাতে-পায়ে ক্ষতচিহ্ন দেখে চমকে উঠে চিকিৎসকদের ডেকেছিলেন স্বাস্থ্য কর্মী। পর্যবেক্ষণ করে দেখা যায় ইঁদুরের কামড়ের দাগ। উদ্বেগজনক এই ঘটনাটি ঘটেছে তেলঙ্গানার কামারেড্ডি এলাকার একটি হাসপাতালে।

গত রোববার (১১ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, তেলঙ্গানার কামারেড্ডি এলাকার একটি রাষ্ট্রীয় হাসপাতালের ইন্টেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) চিকিৎসাধীন ৪৩ বছর বয়সী এক রোগীকে ইঁদুর কামড়ে দিয়েছে বলে স্বাস্থ্য কর্মকর্তারা গত রোববার জানিয়েছেন। এই ঘটনায় তদন্তের কথা জানানো হয়েছে।

সংবাদমাধ্যম বলছে, হায়দরাবাদের একটি হাসপাতালে অস্ত্রোপচারের পর তেলঙ্গানার হাসপাতালে ভর্তি করানো হয় ৪৩ বছর বয়সী ওই ব্যক্তিকে। গত এক সপ্তাহ ধরে ইন্টেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ)-তে ভর্তি ছিলেন তিনি।

গত শনিবার আইসিইউতে গিয়ে রোগীর ডান হাতের আঙুলগুলোতে ক্ষতচিহ্ন দেখে চমকে ওঠেন স্বাস্থ্য কর্মী। সঙ্গে সঙ্গে চিকিৎসকদের ডাকেন তিনি। পর্যবেক্ষণ করে দেখা যায়, পায়ের তলার দিকেও দাগ রয়েছে। চিকিৎসকদের দাবি, ইঁদুর কামড়ানোর ফলে এই ক্ষত তৈরি হয়েছে।

হাসপাতাল কর্তৃপক্ষের পক্ষ থেকে এই ঘটনায় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। প্রাথমিক তদন্তে জানা গেছে, আইসিইউয়ের পাশে একটি ডায়ালিসিস ইউনিট রয়েছে। সেই ঘরটি আবার পুনর্নির্মাণ করা হচ্ছে। তা ছাড়া রোগীদের খাবার হাসপাতালের মেঝের ওপর অনেকক্ষণ খোলা অবস্থায় পড়ে থাকে।

আর সেসব কারণেই আইসিউয়ের ভেতরে ইঁদুরের উপদ্রব বেড়ে গেছে। ভবিষ্যতে যেন এমন পরিস্থিতি তৈরি না হয়, সেদিকে নজর রাখার প্রতিশ্রুতিও দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

টিএম