ইয়েমেনের হুথি বিদ্রোহীরা তাদের ইতিহাসে প্রথমবারের মতো পানির নিচে চলতে সক্ষম (আন্ডারওয়াটার) ড্রোন মোতায়েন করেছে লোহিত সাগরে। তবে রোববার মার্কিন বাহিনীর নেতৃত্বাধীন জোট সেই ড্রোন ধ্বংস করে দিয়েছে।

রোববার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে এ তথ্য জানিয়েছে মার্কিন সেনাবাহিনীর কেন্দ্রীয় কমান্ড (সেন্টকম)। এক্স পোস্টে সেন্টকম বলেছে, ‘আমাদের জানা মতে, নিজেদের ইতিহাসে এই প্রথম লোহিত সাগরে আন্ডারওয়াটার ড্রোন মোতায়েন করেছিল হুথি বিদ্রোহীরা; যেটি মার্কিন সামরিক বাহিনী নেতৃত্বাধীন জোট ধ্বংস করেছে।’

সেন্টকম বলেছে, রোববার মোট ৫টি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে মার্কিন নৌবাহিনীর সদস্যরা। এই ৫ আঘাতে হুথিতের ছোড়া ৩টি ক্রুজ ক্ষেপণাস্ত্র, একটি ড্রোন এবং একটি আন্ডারওয়াটার ড্রোন ধ্বংস হয়েছে।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের যোদ্ধারা গাজার উত্তরাঞ্চলীয় ইরেজ সীমান্তে অতর্কিত হামলা চালিয়ে ১ হাজার ২০০ জনকে হত্যার পাশাপাশি ২৪০ ইসরায়েলি ও বিদেশি নাগরিককে ধরে নিয়ে যায়। অভূতপূর্ব সেই হামলার পর সেদিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী।

চার মাসেরও বেশি সময় ধরে চলমান সেই অভিযানের শুরু থেকে এ পর্যন্ত গাজায় নিহত হয়েছেন ২৯ হাজারেরও বেশি মানুষ, আহতের সংখ্যা ছাড়িয়েছে ৭০ হাজার। এ ছাড়া ইসরায়েলি বাহিনীর গোলায় বাড়িঘর হারিয়ে সর্বস্বান্ত হয়েছেন আরও লাখ লাখ ফিলিস্তিনি।

ইসরায়েলি বাহিনী গাজায় অভিযান শুরুর প্রায় দেড় মাস পর, অক্টোবরের ২৩ তারিখ থেকে লোহিত সাগর ও এডেন উপসাগরে ইসরায়েলের সঙ্গে সম্পর্কিত বাণিজ্যিক জাহাজগুলোতে রকেট-ড্রোন-ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে ইয়েমেনের হুথি বিদ্রোহী গোষ্ঠী। গোষ্ঠীটির পক্ষ থেকে বলা হয়, গাজার ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে লোহিত সাগরের বাণিজ্যিক জাহাজগুলোর ওপর হামলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সূত্র : আরটি নিউজ।

এসএমডব্লিউ