ভারতে মহামারি করোনাভাইরাসের চলমান প্রকোপ বিবেচনা করে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের পর এবার নয়াদিল্লি সফর বাতিল করলেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা। চলতি মাসের শেষ দিকে সুগার ভারত সফর করার কথা ছিল।

কয়েক দিনের মধ্যে দ্বিতীয় কোনো বিশ্বনেতার নির্ধারিত দিল্লি সফর বাতিলের নেপথ্যে রয়েছে ভারতের উদ্বেগজনক করোনা পরিস্থিতি। ভারতে গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে বিশ্বের রেকর্ড সর্বাধিক প্রায় ৩ লাখ সংক্রমণ শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে দুই সহস্রাধিক।

তবে সুগার ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে জাপানের কয়েকটি সংবাদমাধ্যম জানিয়েছে, ভারতের পাশাপাশি জাপানেও করোনা পরিস্থিতির অবনতি ঘটতে থাকায় এ মুহূর্তে বিদেশ সফরের পরিকল্পনা প্রধানমন্ত্রী স্থগিত রাখতে চাইছেন।

এশিয়ায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বে চীনবিরোধী যে জোট গঠন করা হয়েছে তার অন্যতম অংশীদার ভারত ও জাপান। সম্প্রতি হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেন জাপানের প্রধানমন্ত্রী। সেখান থেকে ফিরে তার দিল্লি সফরের কথা ছিল। 

সম্প্রতি ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বরিস জনসনের ভারত সফর বাতিলের কথা জানানো হয়। করোনার কারণেই ফের ভারত সফর বাতিল করেন জনসন। আগামী ২৫ এপ্রিল তার ভারতে সফরের কথা ছিল। তার গত জানুয়ারির ভারত সফর বাতিল হয়েছিল। 

উল্লেখ্য,  ভারতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৯৫ হাজার ৪১ জন। বিশ্বের কোনো দেশে এটাই এখনো একদিনে সর্বাধিক আক্রান্তের রেকর্ড। এছাড়া গতদিন ভারতে রেকর্ড সর্বাধিক ২ হাজার ২৩ জন কোভিড-১৯ রোগীর মৃত্যু হয়েছে।

এই নিয়ে ভারতে এখন পর্যন্ত ১ কোটি ৫৬ লাখ ১৬ হাজার ১৩০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। করোনায় প্রাণহানির সংখ্যা বেড়ে ১ লাখ ৮২ হাজার ৫৫৩ জনে গিয়ে ঠেকেছে। দেশটিতে এখন পর্যন্ত করোনার টিকা নিয়েছেন ১৩ কোটি ১ লক্ষ ১৯ হাজার ৩১০ জন।

এএস