করোনা মহামারির ভয়াবহ অবনতির কারণে ভারতের হাসপাতালগুলোতে সৃষ্টি হয়েছে সংকট। এবার দেশটির বিহার রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থায় নেমে এলো আরও বড় বিপর্যয়। রাজ্যটির রাজধানী পাটনার দু’টি হাসপাতালের ৫০০-র বেশি চিকিৎসক ও নার্স করোনায় আক্রান্ত হয়েছেন। ফলে সেখানকার স্বাস্থ্য ব্যবস্থায় নেমে এসেছে অচলাবস্থা।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস নাউ ও আনন্দবাজার জানিয়েছে, বিহারের পাটনায় করোনায় আক্রান্ত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেসের (এআইআইএমএস) পাটনা শাখা এবং পাটনা মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালে কর্মরত।

পাটনা এআইআইএমএস’র প্রধান সিএম সিং জানিয়েছেন, চিকিৎসক, নার্স ও কর্মচারীসহ তাদের মোট ৩৮৪ জন স্টাফ করোনার দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে পাটনা মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের সুপার ইন্দুশেখর ঠাকুর জানিয়েছেন, করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে তাদের মোট ১২৫ জন স্টাফ করোনায় সংক্রমিত হয়েছেন। এর মধ্যে ৭০ জন চিকিৎসক। নার্স ও স্বাস্থ্যকর্মী মিলিয়ে ৫৫ জনের বেশি আক্রান্ত হয়েছেন। ভাইরাসে আক্রান্তদের হাসপাতালের পক্ষ থেকেই আইসোলেশনে পাঠানো হয়েছে।

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের প্রভাব ভারতের অন্যান্য রাজ্যের মতো বিহারেও বেশ ভালো ভাবেই পড়েছে। বুধবারও সেখানে নতুন করে ১২ হাজারের বেশি মানুষ নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৫৬ জন।

মহামারির শুরু থেকে এখন পর্যন্ত রাজ্যটিতে ৩ লাখ ৫৪ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। প্রাণ হারিয়েছেন ১ হাজার ৮৯৭ জন করোনা রোগী।

ওয়ার্ল্ডোমিটারসের বরাতে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, বুধবার ভারতে নতুন করে করোনায় আরও ৩ লাখ ১৫ হাজার ৯২৫ জন আক্রান্ত হয়েছেন। এছাড়া রেকর্ড ২ হাজার ১০২ জনের প্রাণহানি হয়েছে করোনায়।

মাত্র ১৭ দিনে ভারতে ভারতে দৈনিক আক্রান্ত এক থেকে তিন লাখে গিয়ে ঠেকল। দ্বিতীয় দফায় প্রকোপ শুরুর পর গত ৪ এপ্রিল প্রথমবার ভারতে লক্ষাধিক মানুষ আক্রান্ত হয়। এই সময়কালে ভারতে প্রতিদিন আক্রান্তের সংখ্যা গড়ে ৬.৭৬ শতাংশ করে বেড়েছে।

টিএম