মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় চলতি দশকেই সিদ্ধান্ত নিতে হবে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। চলমান জলবায়ু সম্মেলনে বৃহস্পতিবার (২২ এপ্রিল) তিনি এ মন্তব্য করেন বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।  

সম্মেলনের উদ্বোধনী ভাষণে বাইডেন বলেন, বিজ্ঞানীরা আমাদের বলছেন এটা সিদ্ধান্ত নেওয়ার দশক। এ দশকেই আমাদের সিদ্ধান্ত নিতে হবে, যা জলবায়ু সংকটের সবচেয়ে খারাপ পরিণতি থেকে দূরে রাখবে। 

পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে রাখার চেষ্টা করা উচিত জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাওয়া মানে আরও বেশি অগ্নিকাণ্ড, বন্যা, খরা, দাবদাহ ও হারিকেন- এবং জীবন-জীবিকার ওপর আঘাত।

আমেরিকার নতুন কার্বন নিঃসরণ কমানোর অঙ্গীকারের কথা উল্লেখ করে বাইডেন বলেন, আমরা অপেক্ষা করছি না। আমরা পদক্ষেপ নিতে সংকল্পবদ্ধ।  

২০৩০ সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র কার্বন নিঃসরণের হার ২০০৫ সালের তুলনায় ৫০ থেকে ৫২ শতাংশ কমাতে চায় বলে জানান তিনি।

মার্কিন প্রেসিডেন্টের ডাকে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া দুদিনের ভার্চুয়াল জলবায়ু সম্মেলনে ৪০টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা যোগ দিচ্ছেন।

আরএইচ

সূত্র : বিবিসি