জোট সরকার গঠন নিয়ে নানা নাটকীয়তা আর রাজনৈতিক অস্থিতিশীলতার মাঝে পাকিস্তানের সংসদের নিম্নকক্ষ জাতীয় পরিষদে (এনএ) আইনপ্রণেতাদের ভোটাভুটিতে দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন শেহবাজ শরিফ। পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের রাজনৈতিক দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) এই প্রেসিডেন্ট দেশটির ২৪তম প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন রোববার।

সংসদে ভোটের ফল ঘোষণার পরপরই আইনপ্রণেতাদের উদ্দেশে দেওয়া ভাষণে বড় ভাই নওয়াজ শরিফ ও জোটের মিত্রদের ধন্যবাদ জানিয়েছেন শেহবাজ। তার এই ধন্যবাদ জানানোর সময় বিরোধীদলের আসনে বসা দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের পিটিআই-সমর্থিত আইনপ্রণেতারা ‘চোর’ ‘চোর’ বলে স্লোগান দেন। এ সময় সংসদে ব্যাপক হট্টগোল আর অস্থিরতা দেখা দেয়। পিটিআই-সমর্থিত আইনপ্রণেতাদের হাতে কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের পোস্টারও দেখা যায়।

দেশটির সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে, সংসদে শেহবাজ শরিফ ভাষণ দেওয়ার সময় বিরোধীদলের আসনে বসা পিটিআই-সমর্থিত আইনপ্রণেতারা ‘চোর’ ‘চোর’ বলে স্লোগান দেন। এ সময় সংসদ কক্ষে নওয়াজ শরিফ ও পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) নেতা বিলাওয়াল জারদারি ভুট্টোও উপস্থিত ছিলেন।

বিরোধীদের ব্যাপক হট্টগোলের মাঝে দেওয়া ভাষণে শেহবাজ বলেন, ‘‘আমার কায়েদ যখন তিনবার প্রধানমন্ত্রী নির্বাচিত হন, তখন দেশে যে উন্নয়ন হয়েছে সেটা অনন্য এক উদাহরণ। আর এটা বললে ভুল হবে না, নওয়াজ শরিফই পাকিস্তান গড়ে তুলেছেন।’’

তিনি বলেন, জুলফিকার আলী ভুট্টোর আত্মত্যাগকেও জাতি চিরকাল মনে রাখবে। দেশটির নবনির্বাচিত এই প্রধানমন্ত্রী বলেছেন, তার বড় ভাই রাজনৈতিক বিরোধীদের মতো কখনই দেশের ক্ষতি করার কথা ভাবেননি।

‘‘তারা পুরো বিরোধীদলকে কারাগারের প্রকোষ্ঠে বন্দি করে রেখেছিল। তারা নারী কিংবা শিশুদের কথা চিন্তা করেনি। তার এমন ভাষা ব্যবহার করেছিল যা উচ্চস্বরে বলা যায় না।’’

তিনি বলেন, ‘‘এটাই তাদের এবং আমাদের নেতৃত্বের পার্থক্য... পুরো জাতীয় পরিষদ এই সত্যের সাক্ষী যে, আমরা কখনও প্রতিহিংসার রাজনীতির কথা ভাবিনি।’’

‘‘আমরা কখনই একটি পাত্র পর্যন্ত ভাঙিনি বা কোনও ভবন ধ্বংস করিনি... কিন্তু এটা লজ্জাজনক যে, পাকিস্তান এমন একটি দিন দেখেছিল; গত ৯ মে সামরিক বাহিনীর সদরদপ্তর, কর্পস কমান্ডার হাউস, বিমান ঘাঁটিতেও হামলা হয়েছিল। এই ধরনের ঘটনা ভুলে যাওয়ার মতো নয়,’’ বলে মন্তব্য করেন শেহবাজ শরিফ।

তিনি বলেন, ‘‘পিএমএল-এন ও তার মিত্ররা পাকিস্তানি, মুসলমান ও মানুষ হিসেবে নিজেদের ভূমিকা পালন করবে। এই সংসদে এমন প্রতিভাবান ব্যক্তিরা বসে আছেন, যারা পাকিস্তানের জাহাজকে তীরে নিয়ে যেতে পারেন... যাদের মধ্যে সাংবাদিক, বুদ্ধিজীবী, রাজনীতিবিদ, ধর্মীয় নেতারাও রয়েছেন।’’

শেহবাজ বলেন, ‘‘পাকিস্তানের সামনে বড় চ্যালেঞ্জ ও সুযোগ আছে। যদি আমরা ঐক্যবদ্ধ হয়ে পাকিস্তানের ভাগ্য পরিবর্তন করার সিদ্ধান্ত নিই... তাহলে সৃষ্টিকর্তার দয়ায় আমরা এসব চ্যালেঞ্জকে পরাজিত করব এবং পাকিস্তানকে তার সঠিক অবস্থানে নিয়ে যাব।’’ এই কাজ কঠিন হলেও অসম্ভব নয় বলে আশাপ্রকাশ করেছেন তিনি।

এর আগে, রোববার সকালের দিকে পাকিস্তানের জাতীয় পরিষদে ২৪তম প্রধানমন্ত্রী নির্বাচনে ভোটাভুটি অনুষ্ঠিত হয়। এতে ২০১ ভোট পেয়ে টানা দ্বিতীয় মেয়াদে পাকিস্তানের প্রধানমন্ত্রীর মসনদ শেহবাজই পেয়েছেন বলে ঘোষণা দেন জাতীয় পরিষদের স্পিকার সরদার আয়াজ সাদিক। 

আর পিটিআই-সমর্থিত ওমর আইয়ুব খান প্রধানমন্ত্রী পদের এই ভোটাভুটিতে ৯২ আইনপ্রণেতার ভোট পেয়েছেন। নির্বাচনের ফল ঘোষণার পর সংসদের নেতার আসনে বসতে শেহবাজকে আমন্ত্রণ জানান সাদিক খান।

সূত্র: ডন, জিও নিউজ।

এসএস