ভারতের পশ্চিমবঙ্গ প্রদেশের রাজধানী কলকাতাগামী একটি বিমানের ফ্লাইটে বোমা আছে দাবি করে দিল্লি বিমানবন্দর কর্তৃপক্ষের কাছে ভুয়া ই-মেইল পাঠানোর অভিযোগে বাংলাদেশি এক নাগরিককে গ্রেপ্তার করেছে পুলিশ। গত রোববার কলকাতার একটি হোটেল থেকে ওই বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে দিল্লি পুলিশ।

দেশটির ইংরেজি দৈনিক ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্পাইসজেটের দিল্লি থেকে কলকাতাগামী একটি ফ্লাইটে বোমা আছে দাবি করে দিল্লি বিমানবন্দর কর্তৃপক্ষের কাছে ই-মেইল পাঠিয়েছিলেন ওই বাংলাদেশি। পরে বিমানবন্দর কর্তৃপক্ষ বিমানে তল্লাশি চালিয়ে কোনও কিছু না পাওয়ায় কলকাতা থেকে তাকে গ্রেপ্তার করেছে।

অভিযুক্ত ওই ব্যক্তির নাম মোহাম্মদ নজরুল ইসলাম (২৯)। দিল্লি থেকে কলকাতায় ওই ফ্লাইটে তার শ্যালকের আসার কথা ছিল। পুলিশ বলছে, ওই বাংলাদেশি নাগরিক মিথ্যা তথ্য দিয়ে সোনিয়া নামের এক তরুণীকে বিয়ে করেন। যুক্তরাষ্ট্রে পিএইচডি করতে যাচ্ছেন বলে স্ত্রীকে জানান। কিন্তু এ নিয়ে সন্দেহ হওয়ায় কলকাতায় তার সাথে দেখা করার জন্য নিজের ভাইকে পাঠানোর পরিকল্পনা করেন সোনিয়া। স্পাইসজেটের যে ফ্লাইটে বোমা আছে দাবি করে নজরুল মেইল করেছিলেন, সেই ফ্লাইটে তার শ্যালকের আসার কথা ছিল। পিএইচডি করতে যাওয়ার ভুয়া দাবির বিষয়টি যাতে ফাঁস হয়ে না যায়, সেজন্য কলকাতায় শ্যালকের আসা ঠেকাতে বিমানে বোমা আছে জানিয়ে বিমানবন্দর কর্তৃপক্ষের কাছে মেইল করেন নজরুল।

কিন্তু শেষ পর্যন্ত তার সেই পরিকল্পনা ভণ্ডুল হয়ে যায়। পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছেন এই বাংলাদেশি। ইন্ডিয়া টুডে বলেছে, গত ২৭ ফেব্রুয়ারি দিল্লি বিমানবন্দরের দায়িত্বরত ম্যানেজারের কাছে একটি ই-মেইল আসে। মেইলে দাবি করা হয়, দিল্লি থেকে কলকাতাগামী স্পাইসজেটের বিমানে বিস্ফোরকসহ এক যাত্রী উঠেছেন।

এই ই-মেইল পাওয়ার পরপরই দিল্লি বিমানবন্দরের ওই ফ্লাইটে সম্পূর্ণ জরুরি অবস্থা ঘোষণা করা হয়। দফায় দফায় তল্লাশি চালিয়ে কোনও কিছু না মেলায় কর্তৃপক্ষ কয়েক ঘণ্টা দেরীতে ফ্লাইটটির উড্ডয়নের অনুমতি দেয়। 

পরে দিল্লি পুলিশের কাছে এই ঘটনায় অভিযোগ ও ভারতীয় দণ্ডবিধির (আইপিসি) সংশ্লিষ্ট ধারায় একটি মামলা দায়ের করা হয়। ই-মেইল আইডি শনাক্ত করার সময় পুলিশ দেখতে পায়, হুমকি দিয়ে মেইল ​​পাঠানোর মাত্র এক ঘণ্টা আগে মেইলটি তৈরি করা হয়।

পুলিশ তদন্তে নেমে কলকাতার একটি হোটেলের ওয়াই-ফাই সংযোগে ই-মেইলটির উৎস খুঁজে পায়। মেইলটি পাঠানোর সময় কলকাতার ওই হোটেলে ৪০ জন অতিথি ছিলেন। অতিথিদের সবাই হোটেলের ওয়াই-ফাই ব্যবহার করেন এবং তাদের প্রায় সবাই বাংলাদেশি নাগরিক।

পরে হোটেলের সব অতিথিকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ। এ সময় অমরদীপ কুমার নামের এক তরুণ পুলিশকে জানান, দিল্লি থেকে ফ্লাইটটিতে করে ওই হোটেলে এসেছেন তিনি। তার বোনের স্বামীর সাথে দেখা করার জন্য সেখানে আসেন তিনি। অমরদীপ কুমার পুলিশকে বলেন, তিনি সেখানে তার বোনের স্বামী মোহাম্মদ নজরুল ইসলামের সাথে দেখা করতে এসেছিলেন; যিনি প্রায় এক মাস ধরে হোটেলে অবস্থান করছেন।

নজরুল ইসলামের ফোন পরীক্ষা করে দেখা যায়, তিনি সেখান থেকে ই-মেইলের সব তথ্য মুছে ফেলেছেন। পরে কলকাতা পুলিশের সাইবার টিম ও এসটিএফের সহায়তায় অধিকতর তদন্তে ওই ই-মেইল নজরুল ইসলামই পাঠিয়েছিলেন বলে নিশ্চিত হয় দিল্লি পুলিশ।

এই ঘটনায় নজরুল ইসলামকে গ্রেপ্তার করে দিল্লি পুলিশ। জিজ্ঞাসাবাদে পুলিশকে তিনি জানান, তার সঙ্গে দেখা করার জন্য দিল্লি থেকে ওই ফ্লাইটে কলকাতায় আসার কথা ছিল শ্যালকের। শ্যালকের আসা ঠেকাতেই এমন নাটক সাজান তিনি।

নজরুল পাঞ্জাবের একটি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন বলেও পুলিশকে জানান। সেখানে থাকাকালীন সোনিয়া নামের এক তরুণীর সাথে তার বন্ধুত্ব হয়। পড়াশোনা শেষে বাংলাদেশে ফিরে আসেন তিনি। পরবর্তীতে ২০২০ সালে সামাজিক যোগাযোগমাধ্যমে আবারও সোনিয়ার সাথে তার যোগাযোগ হয়। ওই সময় নজরুল সোনিয়াকে জানান, তিনি যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করার সুযোগ পেয়েছেন। তিনি যুক্তরাষ্ট্রের ভিসাও পেয়েছেন বলে সোনিয়াকে জানান।

২০২৩ সালের এপ্রিলে নজরুলকে বিয়ে করেন সোনিয়া। কিন্তু এর পরই নজরুল ইসলামকে ঘিরে সন্দেহ তৈরি হয় সোনিয়ার। স্ত্রী তাকে যুক্তরাষ্ট্রে নেওয়ার জন্য নজরুলকে চাপ দিতে থাকেন। কিন্তু নজরুল সোনিয়ার এই প্রস্তাবকে বার বার এড়িয়ে যান এবং বলেন, কৃষক বিক্ষোভের কারণে কলকাতায় আটকা পড়েছেন তিনি।

পরে নজরুলের সাথে দেখা করার জন্য ভাই অমরদীপ কুমারকে কলকাতায় পাঠানোর সিদ্ধান্ত নেন সোনিয়া। পুলিশ বলেছে, অমরদীপের কলকাতায় আসা ঠেকাতেই ভুয়া ই-মেইল পাঠান নজরুল।

পুলিশের কাছে দেওয়া জবানবন্দিতে নজরুল বলেছেন, তিনি বাংলাদেশে বিভিন্ন জনের কাছ থেকে ৫০ লাখ টাকার বেশি ঋণ নিয়েছেন। ঋণদাতাদের এড়াতে তিনি এক মাস ধরে ভারতে অবস্থান করছেন। যে ফোন ব্যবহার করে দিল্লি বিমানবন্দর কর্তৃপক্ষের কাছে ভুয়া ই-মেইল পাঠিয়েছেন নজরুল, সেটি জব্দ করেছে পুলিশ।

সূত্র: ইন্ডিয়া টুডে।

এসএ