ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য রাজস্থানে দেশটির বিমানবাহিনীর একটি প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। মঙ্গলবার রাজস্থানের জয়সালমার এলাকায় বিমানটি বিধ্বস্ত হয়েছে। তবে পাইলট নিরাপদে বিমান থেকে বেরিয়ে এসেছেন।

দেশটির সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, প্রশিক্ষণ চলাকালীন রাজস্থানের জয়সালমারের একটি ছাত্র হোস্টেলের কাছে ভারতীয় বিমানবাহিনীর তেজোস বিমান বিধ্বস্ত হয়েছে।

নিজস্ব প্রযুক্তিতে তৈরি ভারতের বিমানবাহিনীর এই যুদ্ধবিমানের ২৩ বছর আগে অর্থাৎ ২০০১ সালে প্রথম পরীক্ষামূলক উড্ডয়ন হয়েছিল। প্রায় দুই যুগ পর এবারই প্রথম তেজোস যুদ্ধবিমান দুর্ঘটনার কবলে পড়েছে। আর ভারতের বিমানবাহিনীতে তেজোস বিমানকে অন্তর্ভুক্ত করা হয় ২০১৬ সালে। 

দেশটির বিমানবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, দুর্ঘটনার কবলে পড়া বিমানের পাইলট নিরাপদে বেরিয়ে এসেছেন। এই ঘটনায় তদন্ত শুরু হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে দেশটির বিমানবাহিনী বলেছে, ‘‘ভারতীয় বিমানবাহিনীর একটি তেজোস বিমান আজ প্রশিক্ষণ চলাকালীন জয়সালমারে দুর্ঘটনার মুখোমুখি হয়েছে। পাইলট নিরাপদে বের হয়েছেন। দুর্ঘটনার কারণ জানতে একটি তদন্ত আদালত গঠন করা হয়েছে।’’

এনডিটিভি বলেছে, বিধ্বস্ত হওয়ার সাথে সাথে বিমানটিতে আগুন ধরে যায়। বর্তমানে বিধ্বস্ত বিমানের আগুন নিভিয়ে ফেলা হয়েছে। তবে বিমানটি রাজস্থানে যুদ্ধকালীন প্রশিক্ষণের অংশ ছিল কি না তাৎক্ষণিকভাবে তা পরিষ্কার হওয়া যায়নি।

স্থানীয় একজন প্রত্যক্ষদর্শী বলেছেন, ‘‘আমি পাশেই দাঁড়িয়ে ছিলাম। আমি দেখলাম বিমানের পাইলট বের হয়ে গেলেন এবং একটি প্যারাসুট খুলে নিচে নামলেন। পরে বিমানটি মাটিতে বিধ্বস্ত হয় এবং সেখানে প্রচণ্ড বিস্ফোরণ ঘটে।’’

সূত্র: এনডিটিভি।

এসএস