জলাভূমি

সামাজিক যোগাযোগামাধ্যম ইনস্টাগ্রামে প্রকাশিত একটি ভিডিও নজর কেড়েছে নেটিজেনদের। এই ভিডিওতে ধরা পড়েছে প্রকৃতির নির্মম দিকটি। জলাভূমিতে ধারণ করা ভিডিওটিতে দেখা যাচ্ছে, একটি বড় কুমির ধীরে ধীরে পানির মধ্যে দিয়ে এগিয়ে চলছে।

এরপর এটি ধপ করে একটি ছোট কুমিরকে ধরে ফেলে। এর ঠিক পরই ছোট কুমড়টিকে শক্তভাবে কামড়ে ধরে বড় কুমিরটি।

ভিডিওটিতে আরও দেখা যাচ্ছে, ছোট কুমিরটিকে একটি পর্যায়ে বড় কুমিরটি প্রচণ্ড জোরে আছাড় মারছে। যেন এটি নিস্তেজ হয়ে যায়। ছোট কুমিরটি বেশিক্ষণ টিকে থাকতেও পারেনি। কারণ বড় কুমিরটি এটিকে বেশ শক্তভাবে ধরে রেখেছিল।

স্বজাতীকে এভাবে খাওয়ার বিষয়টি অনেককে অবাক করেছে। ইন্সটাগ্রামে এ নিয়ে অনেকে প্রতিক্রিয়া জানিয়েছেন। এক ইনস্টাগ্রাম ব্যবহারকারী লিখেছেন, “নিজের স্বজাতীকে খাচ্ছে। প্রকৃতি কোনো মজার বিষয় নয়।” আরেকজন লিখেছেন, “আমি আমার বিছানায় শুয়েই ভয়ার্ত। মনে হচ্ছে এটি আমাকে এভাবে আছাড় মারছে।”

বড় কুমিরটির আচরণে অনেকে অবাক হলেও, যারা কুমির সম্পর্কে জানেন তাদের কাছে এটি খুবই সাধারণ বিষয়। কারণ কুমির হলো একটি সুবিধাবাদী প্রাণী। যার অর্থ যা কিছুকেই এটি পরাস্ত করতে পারবে সেটিকেই খেয়ে ফেলবে। এরসঙ্গে আরেকটি বিষয় রয়েছে। বিশেষ করে যখন মিলনের সময় হয়, তখন বড় আকৃতির কুমির ছোট কুমিরকে নিজের প্রতিদ্বন্দ্বী মনে। আর তখন নিজের আঞ্চলিক ক্ষমতা ধরে রাখতে ছোট কুমিরকে হত্যা করে থাকে পানির ভয়ঙ্কর এ প্রাণীটি।

এমটিআই