চলছে মহামান্বিত ও পবিত্র মাস রমজান। মহান আল্লাহর বিধান অনুযায়ী পবিত্র এ মাসে সুর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত সকল প্রকার পানাহার থেকে বিরত থেকে রোজা রাখছেন বিশ্বের সব ধর্মপ্রাণ মুসল্লিরা। রোজা রেখে শরীর যেন সুস্থ থাকে সেদিকটায় সবসময় খেয়াল রাখতে হবে। কিছু নিয়ম কানুন আর প্রয়োজনীয় খাবার খেলেই কোনো সমস্যা ছাড়াই রাখা যাবে সবগুলো রোজা।

১। সারাদিন রোজা রেখে খেজুর দিয়ে ইফতার করে থাকেন  মুসল্লিরা। এটি ইফতারের একটি ঐতিহ্যবাহী খাবার। যা মহানবী হযরত মোহাম্মদ (সাঃ) ইফতারের সময় খেতেন। খেজুরে প্রচুর ফাইবার রয়েছে। যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

২। সুস্থ থাকতে সেহরিতে খেতে হবে সবজি ও কার্বোহাইড্রেড খাবার। যেমন সাদা ভাত অথবা আটার রুটি এবং চামড়া ছাড়া মুরগির সিনার মাংস। সেহরি ছাড়া রোজা রাখবেন না। কারণ ইফতারের আগ পর্যন্ত শরীরে শক্তি যোগায় সেহরিতে খাওয়া খাবার।

৩। শরীর যেন পর্যাপ্ত পানি পায় সেটি খেয়াল রাখতে হবে। এজন্য প্রচুর পরিমাণ পানি খেতে হবে। এছাড়া সেহরি ও ইফতারে ঘরের তৈরি স্যুপ, সবজি এবং ফলমূল— যেমন শসা, লেটুস, টমেটো এবং তরমুজ খাওয়ার চেষ্টা করতে হবে।

৪। ইফতারে মিষ্টিজাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। কেক, দুধ দিয়ে তৈরি মিষ্টি, কোমল পানীয় এবং ফলের জুস পরিহার করাই বাঞ্চনীয়। মিষ্টির পাশাপাশি রমজানে নোনতা খাবার থেকেও দূরে থাকতে হবে।

৫। খাবার খেতে হবে খুব ধীরে ধীরে। কারণ দ্রুত খাবার খেলে  বুকজ্বালা এবং অস্বস্তি অনুভব হতে পারে। সন্ধ্যার দিকে বিভিন্ন কাজে নিজেকে ব্যস্ত রাখতে হবে। যেমন দৌঁড়াদৌঁড়ি বা হাটাহাটি করা।

সূত্র: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

এমটিআই